ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

ডিজিটাল মার্কেটিং শেখার উপায়: বর্তমান সময়ে ব্যবসা খাত ডিজিটাল পদ্ধতিতে রূপান্তর হয়েছে। ব্যবসা খাতের এই ডিজিটাল রূপান্তরকে ডিজিটাল মার্কেটিং বলে। ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে আপনার ব্যবসাকে অনলাইনে প্রচার ও প্রসার করতে পারবেন। এছাড়াও আপনার ব্যবসাকে বিশ্বজুড়ে তুলে ধরার জন্য ডিজিটাল মার্কেটিং এর বিকল্প কিছু নেই।

বিশ্বব্যাপী ব্যবসা করার জন্য ডিজিটাল মার্কেটিং অপরিহার্য। যারা ই-কমার্স ব্যবসা করতে ইচ্ছুক, তাদের জন্য ডিজিটাল মার্কেটিং খুবই গুরুত্বপূর্ণ। আপনিও নিশ্চয়ই একজন ডিজিটাল মার্কেটিং করতে চান। এছাড়াও আপনার একটা নিজস্ব ই-কমার্স প্রতিষ্ঠান রয়েছে। অবশ্যই আপনাকে ডিজিটাল মার্কেটিং শেখার উপায় গুলো জানতে হবে। চলুন দেখে নেওয়া কিভাবে ডিজিটাল মার্কেটিং শেখা যায়।

 

ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

বর্তমান সময় আমরা সবাই অনলাইনে সকল পণ্য ক্রয় করে থাকি। এছাড়াও পৃথিবীর সকল দেশের ই-কমার্স প্রতিষ্ঠান চাহিদা বেড়ে গেছে। আমাদের দেশেও ই-কমার্স ব্যবসা অনেক এগিয়ে যাচ্ছে। ই-কমার্স ব্যবসা করার মূল চাবিকাঠি ডিজিটাল মার্কেটিং। ডিজিটাল মার্কেটিং ছাড়া ই-কমার্স ব্যবসা স্বয়ংসম্পূর্ণ না।

এই কারণে আপনার যদি একটা ই-কমার্স প্রতিষ্ঠানের থাকে, তাহলে আপনাকে ডিজিটাল মার্কেটিং শিখতে হবে। এছাড়াও আপনি যদি একজন ফ্রিল্যান্সিং পেশায় নিজেকে যুক্ত করতে চান, তাহলে ডিজিটাল মার্কেটিং শিখতে পারেন। বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং সেক্টর এর মধ্যে ডিজিটাল মার্কেটিং চাহিদা অনেক বেশি। তাই আজকে আপনাদের সামনে ডিজিটাল মার্কেটিং শেখার উপায় গুলো জানাবো।

 

ডিজিটাল মার্কেটিং কী?

সহজ ভাবে বলতে গেলে, ইন্টারনেটের মাধ্যমে কোন প্রতিষ্ঠানের প্রোডাক্ট প্রচার করার জন্য যে পদ্ধতি অবলম্বন করা হয়, তাকে ডিজিটাল মার্কেটিং বলে। ডিজিটাল মার্কেটিং করতে ইন্টারনেট কানেকশন ও একটি ডিভাইস লাগবে। এই দুটি উপকরণ হলেই অনায়াসে ডিজিটাল মার্কেটিং করা যাবে।

 

ডিজিটাল মার্কেটিং শেখার উপায় সমূহ

ডিজিটাল মার্কেটিং কি এটা জানার পর, এখন আপনাকে ডিজিটাল মার্কেটিং শেখার উপায় সমূহ জানতে হবে। আপনি দুইভাবে ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন। প্রথমত বিনামূল্যে ডিজিটাল মার্কেটিং শেখা, দ্বিতীয়ত পেইড কোর্স কিনে ডিজিটাল মার্কেটিং শেখা।

তবে নতুন অবস্থায় বিনামূল্যে ডিজিটাল মার্কেটিং শেখায় সবচেয়ে বুদ্ধিমানের কাজ। বর্তমানে ডিজিটাল মার্কেটিং শিখতে টাকার দরকার নেই। ঘরে বসে নিজেই ইন্টারনেটে মাধ্যমে ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন।

ইউটিউবঃ ডিজিটাল মার্কেটিং শেখার উপায় গুলোর মধ্যে সবথেকে বেশি জনপ্রিয় ইউটিউব। কারণ ইউটিউবে যখন আপনি ডিজিটাল মার্কেটিং শিখবেন। তখন আপনার শুধু ইন্টারনেট কানেকশন লাগবে। youtube ডিজিটাল মার্কেটিং শিখতে কোন টাকা টাকা প্রদান করতে হয় না। এই কারণে ফ্রিল্যান্সিং ও ডিজিটাল মার্কেটিং শেখার অন্যতম প্লাটফর্ম ইউটিউব। তাই আপনিও সময় নষ্ট না করে,ডিজিটাল মার্কেটিং শিখতে পারেন।

LEDP: সম্পূর্ণ সরকারি অর্থায়নে ledp প্রতিষ্ঠানে ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন। কিন্তু এই প্রতিষ্ঠান থেকে ডিজিটাল মার্কেটিং শিখতে হলে, আপনার এডুকেশন কোয়ালিফিকেশন থাকতে হবে। আপনার শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম এইচএসসি হতে হবে। এছাড়াও আপনাকে অনলাইনে একটি পরীক্ষা দিতে হবে।

অনলাইন পরীক্ষায় যদি আপনি সন্তুষ্টজনক ফলাফল অর্জন করতে পারেন। তাহলে আপনি সম্পূর্ণ বিনামূল্যে ledp প্রতিষ্ঠানে ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন। বিগত সালে এই প্রতিষ্ঠান থেকে ডিজিটাল মার্কেটিং শিখে, হাজার হাজার টাকা ইনকাম করেছে বাংলাদেশের অনেক তরুণ-তরুণী। তাহলে আপনি কেন পিছিয়ে থাকবেন। দেরি না করে এখনই ledp প্রতিষ্ঠানের মাধ্যমে ডিজিটাল মার্কেটিং শিখুন।

সোশ্যাল মিডিয়াঃ এছাড়াও বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে আপনি ডিজিটাল মার্কেটিং শিখতে পারেন। ফেসবুক, টুইটার ও ইনস্টাগ্রাম অন্যতম। এছাড়াও ডিজিটাল মার্কেটিং শেখার অন্যতম প্লাটফর্ম হল গুগল। গুগলে আপনি ভিডিও থেকে শুরু করে বিভিন্ন ব্লগ পোস্ট পড়ে ডিজিটাল মার্কেটিং এ দক্ষতা অর্জন করুন।।

আশা করি,কিভাবে ডিজিটাল মার্কেটিং শিখতে হবে তা জানতে পেরেছেন। এখন আপনাকে জানতে হবে ডিজিটাল মার্কেটিং এর কাজ গুলো কি কি? ডিজিটাল মার্কেটিং কেন শিখব? ডিজিটাল মার্কেটিং সম্পর্কে আপনাকে এ টু জেড ধারণা নিতে হবে। তাহলে আপনি একজন দক্ষ ফ্রিল্যান্সারে পরিণত হবেন।

 

ডিজিটাল মার্কেটিং কেন শিখব?

ডিজিটাল মার্কেটিং শেখার উপায় জানার পর, ডিজিটাল মার্কেটিং কেন শিখব এটা জানতে হবে। অনলাইনে ই-কমার্স ব্যবসা করার মূল চাবিকাঠি হলো ডিজিটাল মার্কেটিং। আপনি যদি অনলাইনে ব্যবসা করতে চান, তাহলে আপনাকে ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে কাজ করতে হবে।

অতীতকালে কোন কোম্পানির প্রোডাক্ট প্রচার করার জন্য বিভিন্ন রকমের লিফলেট বিতরণ করা হতো। এছাড়াও বিভিন্ন গণমাধ্যমে টাকা দিয়ে বিজ্ঞাপন দেয়া হতো। বর্তমান সময়ে কোন প্রোডাক্ট যদি প্রচার করা হয়, তাহলে আপনাকে ফেসবুক ও গুগলে প্রচার করতে হবে। কারণ বর্তমান সময়ে ফেসবুক ও গুগলে বেশি মানুষ একটিভ থাকে।

ফেসবুক ও গুগলে কিভাবে প্রোডাক্ট প্রচার করতে হয়, এটাকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলে। ডিজিটাল মার্কেটিং এর সেক্টর গুলোর মধ্যে সোশ্যাল মিডিয়া মার্কেটিং অন্যতম। ফেসবুকে কিভাবে প্রোডাক্ট এর বিজ্ঞাপন দিতে হবে, এটা শেখার জন্য আপনাকে ডিজিটাল মার্কেটিং জানতে হবে। আপনি যদি ডিজিটাল মার্কেটিং সম্পর্কে না জানেন, তাহলে আপনি ফেসবুক ও গুগলের কোন প্রোডাক্ট প্রচার করতে পারবেন না।

এখন আপনার যদি অনলাইনে কোন ব্যবসা না থাকে, তাহলে আপনার জন্য ডিজিটাল মার্কেটিং শেখা কি উচিত হবে? অবশ্যই, আপনার যদি অনলাইনে কোন ব্যবসা না থাকে, তারপরও আপনি ডিজিটাল মার্কেটিং শিখে টাকা আয় করতে পারবেন। এজন্য আপনাকে ভালোভাবে ডিজিটাল মার্কেটিং এর কাজ সমূহ শিখতে হবে। তারপর বিভিন্ন বায়াদের কাজ করে ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে টাকা উপার্জন করা যাবে।

 

ডিজিটাল মার্কেটিং শিখতে কতদিন লাগে?

আপনি যদি কোনো সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে অফলাইনে ডিজিটাল মার্কেটিং শিখতে চান, তাহলে আপনাকে ন্যূনতম ৬ মাস সময় নিতে হবে। কারণ ডিজিটাল মার্কেটিং এর অনেকগুলো সেক্টর রয়েছে। প্রতিটি সেক্টরে কাজ করার জন্য, আপনাকে পর্যাপ্ত পরিমাণ সময় দিতে হবে।

আপনি যদি বিনামূল্যে ডিজিটাল মার্কেটিং শিখতে চান, তাহলে আপনি ফেসবুক, গুগল ও ইউটিউব এর মাধ্যমে শিখতে পারবেন। ইউটিউব এর মাধ্যমে ডিজিটাল মার্কেটিং শিখতে আপনার সর্বনিম্ন তিন মাস সময় লাগবে।

ডিজিটাল মার্কেটিং এর অনেকগুলো শাখা-প্রশাখা রয়েছে। আপনি যদি ডিজিটাল মার্কেটিং এর সকল শাখায় কাজ শিখতে চান, তাহলে আপনাকে নূন্যতম ছয় মাস সময় দিয়ে কাজ শিখতে হবে। কিন্তু আপনি যদি ডিজিটাল মার্কেটিং এর ২/৩ ক্যাটাগরিতে কাজ শিখতে চান, তাহলে আপনার একমাস সময় লাগতে পারে।

কিন্তু ডিজিটাল মার্কেটিং শেখার সময়, আপনাকে মনোযোগ সহকারে শিখতে হবে। আমরা সবাই ডিজিটাল মার্কেটিং এর কাজ শেখার আগেই, টাকা ইনকাম করার কথা ভাবি। কিন্তু আপনি যদি ভালোভাবে কাজ না করতে পারেন, তাহলে কখনই ডিজিটাল মার্কেটিং থেকে টাকা ইনকাম করতে পারবেন না। এই কারণেই আগে কাজের প্রতি দক্ষতা অর্জন করতে হবে। তারপর ডিজিটাল মার্কেটিং থেকে টাকা ইনকাম হবে।

 

ডিজিটাল মার্কেটিং করতে কী কী লাগে?

ডিজিটাল মার্কেটিং করার জন্য আপনার ইন্টারনেট কানেকশন ও একটি ডিভাইস লাগবে। ডিজিটাল মার্কেটিং হল অনলাইনের মাধ্যমে পণ্য প্রচার করা। অনলাইনের মাধ্যমে আপনি যখন কোন প্রোডাক্ট প্রচার করবেন, তখন আপনার প্রথম ইন্টারনেট কানেকশন লাগবে।

ইন্টারনেট কানেকশন দেওয়ার পর, একটি ল্যাপটপ/মোবাইল ফোন লাগবে। আপনার মোবাইল ফোন অবশ্যই স্মার্ট ফোন হতে হবে। স্মার্টফোন ছাড়া ডিজিটাল মার্কেটিং এর কাজ করা যায় না। এছাড়াও ডিজিটাল মার্কেটিং এর কাজ ভালোভাবে করার জন্য ল্যাপটপ অথবা কম্পিউটারের প্রয়োজন।

 

ডিজিটাল মার্কেটিং কোর্স বাংলা

ডিজিটাল মার্কেটিং শেখার উপায় জানার পর, আপনার নিশ্চয়ই ডিজিটাল মার্কেটিং শেখার ইচ্ছা রয়েছে। ডিজিটাল মার্কেটিং শিখতে হলে আপনাকে কোর্স করতে হবে। আপনি দুই রকমভাবে ডিজিটাল মার্কেটিং কোর্স করতে পারবেন।

আপনি যদি প্রথম অবস্থায় ডিজিটাল মার্কেটিং শিখতে চান, তাহলে বিনামূল্যে ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন। ইউটিউবে আপনি বিনামূল্যে শিখতে পারবেন। এছাড়াও আপনি চাইলে ডিজিটাল মার্কেটিং কোর্স কিনতে পারেন। অনলাইনে এমন অনেক প্রতিষ্ঠান আছে যারা ডিজিটাল মার্কেটিং কোর্স বিক্রি করে থাকে। তাদের সাথে যোগাযোগ করে ডিজিটাল মার্কেটিং কোর্স কিনে নিতে পারেন।

কিছু কথা
আশা করি, ডিজিটাল মার্কেটিং শেখার উপায় গুলো কি কি তা জানতে পেরেছেন। আপনাদের সামনে ডিজিটাল মার্কেটিং শেখার মোট তিনটি পদ্ধতি আলোচনা করেছি। আপনি যদি বিনামূল্যে ডিজিটাল মার্কেটিং শিখতে চান, তাহলে ইউটিউব ও গুগলের মাধ্যমে শিখতে পারেন। আবার আপনি যদি কোর্স এর মাধ্যমে শিখতে চান, তাহলে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে ডিজিটাল মার্কেটিং কোর্স কিনতে পারেন।

আবার আপনি যদি সরাসরি কারিগরি শিক্ষার মাধ্যমে ডিজিটাল মার্কেটিং শিখতে চান। তাহলে একটি সরকারি অথবা বেসরকারি প্রতিষ্ঠানে ভর্তি হতে পারেন। তবে হাতেকলমে ডিজিটাল মার্কেটিং শিখতে হলে আপনাকে অনেক টাকা খরচ করতে হবে। যে খরচটা আমরা অনেকেই বহন করতে পারবো না।

তাই অবশ্যই ডিজিটাল মার্কেটিং শেখার জন্য আমরা যেকোনো একটি ইউটিউব চ্যানেল ফলো করব। তাহলে ইনশাল্লাহ আশা করা যায় ডিজিটাল মার্কেটিংয়ে আমরা দক্ষ হতে পারব।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *