মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায়

মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায়: বর্তমান সময়ে জীবনের অবিচ্ছেদ একটি অংশ হল মোবাইল। মোবাইল ফোন ছাড়া আমরা এক মুহূর্ত চলতে পারিনা। বর্তমানে মোবাইল ফোন একটি গুরুত্বপূর্ণ ডিভাইস। আবার মোবাইলের সবথেকে গুরুত্বপূর্ণ একটি অংশ হলো ব্যাটারি। ব্যাটারি মূলত মোবাইলকে সচল রাখে। 

তবে ব্যাটারি ভুল ব্যবহার করার কারণে অতি দ্রুতই তা নষ্ট হয়ে যাচ্ছে। এ কারণে আমাদের মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায় গুলো জানতে হবে। তাই আপনাদের সুবিধার জন্য নিচে আমরা মোবাইলের ব্যাটারি ভালো রাখার সহজ উপায় সম্পর্কে আলোচনা করবো। তাই আপনার মোবাইলের ব্যাটারি যদি ভালো রাখতে চান। তাহলে আজকের আর্টিকেল শুধুমাত্র আপনার জন্য। 

মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায়

অনেকের মোবাইল ধীরে ধীরে স্লো হয়ে যায়। মোবাইল স্লো হবার পিছনে ব্যাটারি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমাদের নিজেদের ভুলের কারণে ভালো ব্যাটারি ধীরে ধীরে নষ্ট হয়ে যাচ্ছে। তাই আমাদের আর ব্যাটারি নষ্ট করা যাবে না। 
আপনার যদি ব্যাটারি ভালো রাখার উপায় গুলো জানা থাকে। তাহলে আপনি আর কোনদিন ব্যাটারি ইচ্ছাকৃতভাবে নষ্ট করবেন না। তাই চলুন মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায় গুলো কি কি তা জেনে নেই। 
অরজিনাল চার্জার ব্যবহার 
মোবাইলের ব্যাটারি ভালো রাখার জন্য সর্বপ্রথম আপনাকে অরজিনাল চার্জার ব্যবহার করতে হবে। মোবাইল ফোন কেনার সময় যে চার্জার ফোনের সাথে দেওয়া হয়েছে। এটাই মূলত অরজিনাল চার্জার। 
মোবাইল কোম্পানি আপনার ফোনের ব্যাটারি কত পরিমাণ চার্জ কিভাবে নিবে সেটা নির্ধারিত করে চার্জার তৈরি করেছেন। তাই অরজিনাল চার্জার দিয়ে মোবাইল ফোন চার্জ দিলে আপনার ব্যাটারি কোনদিনই নষ্ট হবে না। 
আবার দেখা যায় সচরাচর আমরা অরিজিনাল চার্জার ভুলে ফেলে আসি। তারপর সাধারণ একটি চার্জার দিয়ে মোবাইল ফোন চার্জ করি। তবে এটা আপনার ব্যাটারির জন্য মারাত্মক ক্ষতিকর। কিন্তু খুব বেশি জরুরি হলে আপনি ১০/১৫ মিনিট চার্জ দিবেন। এর বেশি দিবেন না। 

সঠিক নিয়মে চার্জ দেওয়া

আমাদের মধ্যে বেশিরভাগ মানুষ মোবাইল ফোনের চার্জ যখন ১% না হয়, ততক্ষণ পর্যন্ত আমরা মোবাইল ফোন চাপতেই থাকি। তবে এটা হতে পারে আপনার ব্যাটারির জন্য ক্ষতিকর একটি দিক। কারণ চার্জ না থাকা অবস্থায় মোবাইল ফোন চার্জ দিলে তা সচল হতে অনেক বেশি সময় লাগে। 
এখন এর সমাধান কি। এর সমাধান হচ্ছে আপনার মোবাইল ফোনের চার্জ যখন ২০% হবে। তখন মোবাইল ফোন আর ব্যবহার না করে। সরাসরি চার্জে ঢুকিয়ে দিন। তারপর ১০০% চার্জ না হওয়া পর্যন্ত মোবাইল ফোন ব্যবহার করবেন না। 
তবে এর মধ্যে আরেকটি কথা রয়েছে। মোবাইল ফোন চার্জ দিয়ে ব্যবহার করার মত অভ্যাস আমাদের সকলের রয়েছে। তবে মোবাইল ফোন যখন চার্জে দেওয়া হয়। তখন আপনি এটি যদি ব্যবহার করেন। তাহলে এটি আপনার মোবাইল ও ব্যাটারির জন্য ক্ষতিকর হবে। তাই চার্জে দেওয়ার সময় আপনাকে মোবাইল ফোন চাপা থেকে বিরত থাকতে হবে। 
মোবাইলের ব্যাক কভার খুলে চার্জ দিন
বেশিরভাগ মোবাইল ফোন যখন চার্জে দেওয়া হয়। তখন খেয়াল করলে আপনি দেখবেন মোবাইলের পিছনের অংশ অনেক গরম হয়ে যায়। এমন অনেক হয়েছে যে, ব্যাটারি গরম হওয়ার কারণে মোবাইল ফোন বাস্ট হয়ে যায়‌। তাই আপনাকে কোনক্রমেই চার্জে দেওয়ার সময় ব্যাটারি গরম হতে দেওয়া যাবে না। 
এজন্য আপনি যখন মোবাইল ফোন চার্জ দিবেন। তখন মোবাইলের ব্যাক কভার অবশ্যই খুলে চার্জে দিতে হবে। যখন মোবাইলের ব্যাক কভার খোলে চার্জ দিবেন। তখন কিন্তু গরম হওয়ার সম্ভাবনা কম থাকবে। যা আপনার মোবাইল ফোন ও ব্যাটারির জন্য অনেক নিরাপদ।
সারা রাত চার্জ নয়
সচরাচর আমরা সবাই ঘুমানোর আগে মোবাইল ফোন চার্জে লাগিয়ে দেয়। তারপর সকালে ঘুম থেকে ওঠার পর মোবাইল ফোন চার্জ থেকে খুলে ফেলি। দেখা যায় কখন আমাদের মোবাইল ফোন ১০০% চার্জ হয়ে গেছে তা জানি না। 
সারারাত মোবাইল ফোন চার্জে লাগিয়ে রাখলে অবশ্যই আপনার ব্যাটারি প্রচুর পরিমাণ গরম হবে। তাই আপনি চেষ্টা করবেন সারারাত মোবাইল ফোন চার্জে না দেওয়ার। দরকার পড়লে আপনি সকালে মোবাইল ফোন চার্জ দেন।
মোবাইল চার্জে দিয়ে ব্যবহার নয়
সচরাচর আমাদের সকলের এই বদ অভ্যাস আছে মোবাইল চার্জে দিয়ে ব্যবহার করা। এটার অত্যন্ত ক্ষতিকর আপনার মোবাইল ও ব্যাটারির জন্য। মোবাইল ফোন যখন চার্জে দিবেন। তখন যদি চার্জিং অবস্থায় তো ব্যবহার করেন। তাহলে আপনার ব্যাটারি দ্রুতই নষ্ট হয়ে যাবে। 
তাই অবশ্যই মোবাইল চার্জে দেওয়ার সময় ব্যবহার করা যাবে না। কারণ আপনার মোবাইল ফোনের ব্যাটারি যদি একবার নষ্ট হয়। তাহলে নতুন ফোন কেনা ছাড়া কোন উপায় থাকবেনা। কারণ অরজিনাল ব্যাটারি শুধুমাত্র একটাই হয়। 

অরজিনাল ব্যাটারি একটাই

ব্যাটারি মোবাইল ফোনের গুরুত্বপূর্ণ একটি অংশ। ব্যাটারি ছাড়া কিন্তু আপনি মোবাইল ফোন অন করতে পারবেন না। তাই আপনার মোবাইলের ব্যাটারি যাতে ভালো থাকে সে বিষয়ে লক্ষ্য রাখতে হবে। 
মোবাইলের সাথে যে ব্যাটারি পাওয়া যায় সেটাই মূলত অরজিনাল ব্যাটারি। আপনার সেই অরিজিনাল ব্যাটারি যদি একবার নষ্ট হয়ে যায়। তাহলে হাজার টাকা দিয়েও সেই আগের ব্যাটারি ক্রয় করতে পারবেন না। কারণ মোবাইল ফোনের সাথে যে ব্যাটারি পাওয়া যায়, তা কখনো মার্কেটে পাবেন না। তাই অরিজিনাল ব্যাটারি যেহেতু একটাই। এ কারণে অবশ্যই সযত্নে তা ব্যবহার করতে হবে। 
অপ্রয়োজনীয় অ্যাপস আনইন্সটল করুন
মোবাইলের ব্যাটারি ভালো রাখার জন্য অবশ্যই আপনাকে অপ্রয়োজনীয় অ্যাপস ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। আপনার ফোনে হয়তো একাধিক অপ্রয়োজনীয় অ্যাপস রয়েছে। যা আপনার ব্যাটারির চার্জিং ধারণ ক্ষমতা নষ্ট করছে। 
তাই আপনার ফোনে যতগুলো অপ্রয়োজনীয় অ্যাপস রয়েছে তা এখনই আনইন্সটল করে দিন। এছাড়াও বিভিন্ন ধরনের Launcher অ্যাপ ব্যবহার থেকে বিরত থাকুন। কারণ এটি ব্যবহার ফলেও এক্সট্রা চার্জ ক্ষয় হয় ।

মোবাইলের Brightness কমিয়ে রাখুন

আপনার মোবাইলের Brightness যত বেশি থাকলে। ব্যাটারির চার্জিং ধারণ ক্ষমতা তত কমে যাবে। তাই ব্যাটারিকে ভালো রাখার জন্য অবশ্যই মোবাইলের Brightness কমিয়ে রাখার চেষ্টা করবেন। 
দিনের বেলায় আমাদের বেশি Brightness এ দরকার হয়। তখন আপনি মাঝামাঝি Brightness ব্যবহার করবেন। তবে রাতের বেলায় কিন্তু Brightness এর তেমন দরকার পড়ে না। তাই রাতের বেলায় Brightness কমিয়ে মোবাইল ফোন ব্যবহার করুন। যা আপনার ব্যাটারির চার্জিং ধারণ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করবে। 
মোবাইল বন্ধ করে চার্জ দিন
মোবাইলে তাড়াতাড়ি চার্জ হবার জন্য অবশ্যই আপনাকে বন্ধ করে চার্জ দিতে হবে। এছাড়াও আপনি যখন মোবাইল বন্ধ করে ফোন চার্জে দিবেন। তখন আপনার মোবাইলের ব্যাটারি ভালো থাকবে। আর যখন মোবাইল ফোন অন করে চার্জে দেওয়া হয়। তখন মোবাইল ফোন ব্যবহার করার প্রবণতা বেশি থাকে। তাই চেষ্টা করবেন মোবাইল বন্ধ করে চার্জে দেওয়ার। 
প্রয়োজন ছাড়া ওয়াইফাই ও ব্লুটুথ অফ রাখা
ব্যাটারি ভালো রাখার জন্য অবশ্যই আপনাকে ওয়াইফাই ও ব্লুটুথ অফ রাখতে হবে। আপনার যখন প্রয়োজন হবে তখন ওয়াইফাই বা ব্লুটুথ অন করে নেবেন। তারপর যখন প্রয়োজন শেষ, তখন ওয়াইফাই ও ব্লুটুথ অন না রেখে। তাড়াতাড়ি আমাদের অফ রাখা দরকার। 
কারণ সারাক্ষণ যদি আপনার ওয়াইফাই ও ব্লুটুথ অপশন অন থাকে। তাহলে এটা আপনার ব্যাটারিকে দুর্বল করে তুলবে। আপনার ব্যাটারি যত দুর্বল হবে। নষ্ট হবার সম্ভাবনা তত বেশি থাকবে। তাই ওয়াইফাই ও ব্লুটুথ ব্যবহার করার পর অবশ্যই তা বন্ধ রাখা দরকার। 
শেষ কথা
এই ছিল আজকে মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায় সম্পর্কে আমাদের সংক্ষিপ্ত আলোচনা। আশা করবো আজকের আলোচনা থেকে কিভাবে ব্যাটারি ভালো রাখতে হবে তা আপনি জানতে পেরেছেন। যেহেতু ব্যাটারি মোবাইলের একটি গুরুত্বপূর্ণ অংশ। তাই এর প্রতি আমাদের যত্নবান হতে হবে। উপরের উপায় গুলো আপনি যদি ভালোভাবে ফলো করেন। তাহলে আপনার ব্যাটারি অবশ্যই দীর্ঘদিন ব্যবহার করতে পারবেন। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *