কিভাবে টিকটক ভিডিও ভাইরাল করবো

কিভাবে টিকটক ভিডিও ভাইরাল করবো

নতুন যারা টিকটক ভিডিও তৈরি করে তাদের মনে বিভিন্ন রকমের প্রশ্ন ঘুরপাক খায়। কিভাবে টিকটক ভিডিও ভাইরাল করবো ও টিকটক ভিডিও ভাইরাল করার উপায় কি ইত্যাদি। এই প্রশ্নগুলো আপনার মাথায় আসবে এটাই স্বাভাবিক।

তবে জেনে রাখা ভালো টিকটকে ভিডিও আপলোড দিলেই তা ভাইরাল হবে না। টিকটকে ভিডিও ভাইরাল করার জন্য কিছু কৌশল আপনাকে জানতে হবে। তাই আপনাদের সুবিধার জন্য আজকে আমরা টিকটক ভিডিও ভাইরাল করার উপায় সম্পর্কে আলোচনা করবো। তাই আপনি যদি টিকটক ভিডিও ভাইরাল করতে চান। তাহলে আজকের আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন।

কিভাবে টিকটক ভিডিও ভাইরাল করবো?

বর্তমান সময়ে জনপ্রিয় একটি সোশ্যাল মিডিয়া হল টিকটক। খুব অল্প দিনেই টিকটক সকল মানুষের কাছে পৌঁছে গিয়েছে। বর্তমানে জনপ্রিয় যে সকল শর্ট ভিডিও প্লাটফর্ম রয়েছে। তার মধ্যে প্রথম অবস্থায় রয়েছে টিকটক।

আমরা টিকটকে অনেক ভিডিও দেখি খুব দ্রুতই ভাইরাল হয়ে যাচ্ছে। তবে আমাদের টিকটকে ভিডিওগুলো ভাইরাল হয় না। ভাইরাল না হবার কারণ কি? আসলে টিকটকে ভিডিও‌ ভাইরাল করার জন্য নির্দিষ্ট কিছু কৌশল মেনে চলতে হবে। তাহলেই আপনার টিকটক ভিডিওগুলো ভাইরাল হবে। চলুন কিভাবে টিকটক ভিডিও ভাইরাল করতে হয় তা জেনে নেই।

নিয়মিত ভিডিও আপলোড করুন

টিকটকে যদি আপনার প্রত্যেকটা ভিডিও ভাইরাল করতে চান। তাহলে অবশ্যই আপনাকে নিয়মিত ভিডিও আপলোড করতে হবে। প্রত্যেকটা ভিডিও কনটেন্ট প্ল্যাটফর্ম মূলত নির্দিষ্ট কিছু অ্যালগরিদম আছে। আপনি যখন নিয়মমাফিক ভাবে প্রতিনিয়ত ভিডিও আপলোড করবেন। তখন আপনার আইডির ভিডিওগুলো For You Page এ প্রদর্শিত হতে থাকে।

যখন আপনার ভিডিও গুলো For You Page এ প্রদর্শিত হবে। তখন কিন্তু ভিডিওগুলো ভাইরাল হতে সময় লাগবে না। তাই আপনার টিকটক আইডি যদি নতুন হয়ে থাকে। আপনার ভিডিওগুলো যদি খুব সহজেই ভাইরাল করতে চান। তাহলে অবশ্যই আপনি রেগুলার ভিডিও আপলোড করতে থাকুন।

ফ্রেশ ও আকর্ষণীয় ভিডিও

টিকটক এমন একটি প্ল্যাটফর্ম। যেখানে ভিডিও গুলো আমরা স্ক্রল ডাউনের মাধ্যমে দেখি। তাই আপনার ভিডিও দেখামাত্রই যদি ভিউয়ারের পছন্দ না হয়। তাহলে অবশ্যই আপনার ভিডিও ভিউয়ার স্ক্রল ডাউন করে চলে যাবে।

এইজন্য অবশ্যই আপনাকে ফ্রেশ ও আকর্ষণীয় ভিডিও টিকটকে আপলোড করতে হবে। এছাড়াও ফ্রেশ ও আকর্ষণীয় ভিডিও সকলেই পছন্দ করে। আপনার ভিডিওর টপিক যদি আকর্ষণীয় হয় ও সেই সাথে ভিডিওটি যদি পরিষ্কার-পরিচ্ছন্ন থাকে। তাহলে ভিউয়ার আপনার ভিডিও বেশি বেশি দেখবেন।

এছাড়াও ফ্রেশ ও আকর্ষণীয় ভিডিওগুলো শেয়ার করার প্রবণতা বেশি থাকে। তাই যেকোন টপিকের উপর টিকটক ভিডিও তৈরি করার আগে। অবশ্যই ভিডিওটি ফ্রেশ ও আকর্ষণীয় করতে হবে।

ইউনিক ভিডিও তৈরি
টিকটক অ্যালগরিদম সবসময় ইউনিক ভিডিও ভাইরাল করে থাকে। তাই টিকটকে ভিডিও যদি ভাইরাল করতে চান। তাহলে আপনাকে ইউনিক ভিডিও তৈরি করতে হবে। ইউনিক ভিডিও বলতে সম্পূর্ণ নিজের জ্ঞান ও দক্ষতা দিয়ে ভিডিও তৈরি করা।

আপনি যদি অন্য টিকটকারের ভিডিও কপি করে ভিডিও তৈরি করেন। তাহলে আপনার ভিডিওতে কেউ লাইক, কমেন্ট ও শেয়ার করবে না। এজন্য আপনি যদি বেশি বেশি লাইক, কমেন্ট ও শেয়ার পেতে চান। তাহলে আপনাকে ইউনিক ভিডিও তৈরি করতে হবে।

ভিডিও এডিটিং
একটি ভিডিওর প্রাণ হলো সুন্দর এডিটিং। যার ভিডিও এডিটিং যত বেশি সুন্দর হবে। তার ভিডিওর প্রতি একজন ভিউয়ারের আগ্রহ বেশি থাকবে। তাই টিকটক ভিডিওর ক্ষেত্রেও আপনাকে সুন্দরভাবে ভিডিও এডিটিং করতে হবে।

আপনার ভিডিওর এডিটিং যদি সাবলীল হয়। ব্যাকগ্রাউন্ড কালার, ভিডিওর পিকচার ও ব্যাকগ্রাউন্ড মিউজিক যদি ঠিক থাকে। তাহলে অল্প দিনের মধ্যেই আপনার ভিডিওগুলো মানুষের কাছে পৌঁছে যাবে। তাই ভালোভাবে ভিডিও এডিটিং করে টিকটকে ভিডিও আপলোড করুন।

ভিডিও লেনথ ছোট রাখুন

টিকটক মূলত একটি শর্ট ভিডিও প্ল্যাটফর্ম। তাই আপনাকে বেশি দৈর্ঘ্যের ভিডিও এখানে আপলোড করা যাবে না। কারণ আপনার ভিডিও যত বড় হবে। একজন ভিউয়ারের বিরক্ত তত বেড়ে যাবে।

তাই টিকটকে আমাদের উচিত ছোট ছোট ভিডিও তৈরি করা। অল্প দৈর্ঘ্যের ভিডিওর মধ্যেই আপনাকে গ্রাহককে আকৃষ্ট করতে হবে। অর্থাৎ, ১০/২০ সেকেন্ডের ভিডিও এর মধ্যেই আপনি বিভিন্ন ধরনের ট্রিকস শেয়ার করবেন।

এছাড়াও দেখা যায় খুব অল্প সংখ্যক মানুষ বড় দৈর্ঘ্যের টিকটক ভিডিও দেখে। তবে আপনার ভিডিও গুলোর দৈর্ঘ্য যখন ছোট হবে। তখন কিন্তু একজন ভিউয়ার পুরোপুরি ভিডিও দেখবে। আপনার ভিডিওগুলো যদি প্রত্যেকটা ভিউয়ার পুরোপুরি দেখে। তাহলে আপনার ভিডিওগুলো ভাইরাল হওয়ার সম্ভাবনা বেশি থাকবে।

ট্রেন্ডিং ভিডিও তৈরি করুন

টিকটকে ভিডিও ভাইরাল করতে হলে অবশ্যই আপনাকে ট্রেন্ডিং বিষয়ের উপর ভিডিও তৈরি করতে হবে। আপনাকে সব সময় খেয়াল রাখতে হবে বর্তমানে কোন টপিক টিকটকে ট্রেন্ডিং এ রয়েছে। সেই টপিকের উপরে বেশি বেশি ভিডিও তৈরি করবেন।

কারণ একজন টিকটক ইউজার সব সময় ট্রেন্ডিং ভিডিও গুলো দেখতে বেশি পছন্দ করে। এছাড়াও টিকটক ট্রেন্ডিং ভিডিওগুলোকে বেশি গুরুত্ব দিয়ে থাকে। তাই টিকটক ভিডিও তৈরি করার আগে, কোন বিষয়টি ট্রেন্ডিং এ আছে তা জানতে হবে। তারপর সেই ট্রেন্ডিং বিষয়ের উপরে ভিডিও তৈরি করতে হবে।

হ্যাশট্যাগ ব্যবহার করুন
নতুন যারা টিকটকে ভিডিও আপলোড করে। তারা সচরাচর হ্যাশট্যাগ ব্যবহার করে না। ভালো ভালো ভিডিও তৈরি করার পরেও যদি হ্যাশট্যাগ ব্যবহার না করেন। তাহলে আপনার ভিডিও কোনদিনও ভাইরাল হবে না। তাই ভিডিও ভাইরাল করতে হলে অবশ্যই হ্যাশট্যাগ ব্যবহার করা অপরিহার্য।

ধরুন আপনি ইসলামিক একটি ভিডিও আপলোড করতে চাচ্ছেন। এখানে আপনি এরকম ভাবে হ্যাশট্যাগ ব্যবহার করতে পারেন। #ভাইরাল ওয়াজ, #শিক্ষনীয় ওয়াজ, #জীবন বদলে দেওয়ার মতো ঘটনা ও #সেরা ওয়াজ ইত্যাদি।

আপনি ইচ্ছা করলে এর থেকেও ভালোভাবে দিতে পারেন। বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই হ্যাশট্যাগ ব্যবহার করা যাবে। তবে অতিরিক্ত হ্যাশট্যাগ ব্যবহার করো আপনার আইডির জন্য একটু বিপদজনক। এ বিষয়ে একটু খেয়াল রাখবেন।

সেলিব্রিটিদের সাথে ডুয়েট
টিকটকে যে সকল মানুষের হাজার হাজার ফ্যান ফলোয়ার রয়েছে। তাদের সাথে আপনি ডুয়েট ভিডিও তৈরি করতে পারেন। ডুয়েট ভিডিও তৈরি করার পর, তা পাবলিশ করে দিন। তারপর যে সেলিব্রেটির সাথে আপনি ডুয়েট ভিডিও তৈরি করেছেন।

তার যত ফ্যান ফলোয়ার রয়েছে, তাদের থেকে লাইক, কমেন্ট ও শেয়ার পাবার সম্ভাবনা বেশি থাকে। এছাড়াও সেলিব্রিটিদের সাথে ট্রেন্ডিং ভিডিও করলে তা ভাইরাল হতে খুব বেশি সময় লাগে না।

ট্রেন্ডিং সাউন্ড ব্যবহার
টিকটকে কিছুদিন পরপর বেশ কয়েকটি সাউন্ড ট্রেন্ডিং এ চলে আসে। আপনি যদি সেই ট্রেন্ডিং সাউন্ড ব্যবহার করে ভিডিও তৈরি করতে পারেন। তাহলে খুব দ্রুত সময়ের মধ্যে আপনার টিকটক ভিডিও ভাইরাল হবে।

ট্রেন্ডিং সাউন্ডের ভিডিও গুলো ভিউয়ারকে আকর্ষণীয় করে। তাই টিকটক ভিডিও তৈরি করার আগে ট্রেন্ডিং সাউন্ড ব্যবহার করে ভিডিও তৈরি করুন।

লাইক, কমেন্ট ও শেয়ার
প্রত্যেকটা ভিডিওর শেষে অবশ্যই আমাদের লাইক, কমেন্ট ও শেয়ারের কথা বলা দরকার। আপনার ভিডিওটি যদি আকর্ষণীয় হয়। ভিউয়ার যদি পছন্দ করে। তাহলে অবশ্যই সে লাইক, কমেন্ট ও শেয়ার করতে বাধ্য।

তাই প্রতিটা ভিডিওর শেষে অবশ্যই আপনাকে সুন্দর ভাবে লাইক, কমেন্ট ও শেয়ার করার কথা বলতে হবে। এছাড়াও ভিউয়ার যদি আপনার ভিডিওতে কমেন্ট করে। তাহলে অবশ্যই তার রিপ্লাই দেওয়ার চেষ্টা করবেন।

উপসংহার
আশা করি,কিভাবে টিকটক ভিডিও ভাইরাল করবো ও টিকটক ভিডিও ভাইরাল করার উপায় সমূহ আপনি জানতে পেরেছেন। তাই উপরের টিপসগুলো কাজে লাগিয়ে আপনি যদি টিকটক ভিডিও তৈরি করেন। তাহলে অল্প দিনের মধ্যে আপনার টিকটক ভিডিও গুলো ভাইরাল হতে শুরু করবে। তারপরেও যদি আপনার টিকটক ভিডিও ভাইরাল না হয়। তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *