ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়

ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়

ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়: বর্তমানে সকল সোশ্যাল মিডিয়ার গুলোর মধ্যে ফেসবুক খুবই জনপ্রিয়। আমাদের বেশিরভাগ সময়টা ফেসবুকে কাটে। তবে আপনি কি জানেন ফেসবুক থেকে টাকা আয় করা যায়। 

ফেসবুকে আপনি অনেক ভাবেই টাকা আয় করতে পারে। তবে কিভাবে ফেসবুক থেকে টাকা আয় করতে হয় তা আমরা জানিনা। তাই আপনাদের সুবিধার জন্য আজকে ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায় ও ফেসবুক থেকে টাকা ইনকাম করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তাই আপনি যদি ফেসবুক থেকে টাকা আয় করতে চান, তাহলে আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন। 

ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়?

ফেসবুক ব্যবহার করে না, এমন লোক খুবই কম পাওয়া যাবে। ছোট থেকে শুরু করে বয়স্ক লোক সকলেই ফেসবুক ব্যবহার করে। ফেসবুকের জনপ্রিয়তা পিছনে অন্যতম কারণ ফেসবুক ব্যবহার করা খুবই সহজ। এছাড়াও ফেসবুক ব্যবহার করতে তেমন কোন টাকা লাগে না।
বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং বা অনলাইন থেকে ইনকাম খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। অনলাইন থেকে আয়ের বিভিন্ন রকম সেক্টর রয়েছে। এর মধ্যে অন্যতম একটি সেক্টর হল ফেসবুক। ফেসবুক থেকে সহজেই ঘরে বসে টাকা আয় করতে পারবেন। ফেসবুক থেকে আয় করার উপায় গুলো কি কি তা দেখে নেওয়া যাক। 

ফেসবুক পেজ থেকে আয়

ফেসবুক থেকে টাকা ইনকামের অন্যতম প্রধান উপায় হল ফেসবুক পেজ। বর্তমানে সব থেকে আলোচিত ব্যবসা হল অনলাইন ব্যবসা। অনলাইন ব্যবসা বর্তমানে খুবই জনপ্রিয়তা অর্জন করেছে।
আমরা সবাই জানি, সব বয়সের মানুষ ফেসবুক ব্যবহার করে থাকে। তাই আপনার অনলাইন ব্যবসা ফেসবুক মুখী করতে পারেন। অনলাইন ব্যবসার মূল প্ল্যাটফর্ম হল ফেসবুক। ফেসবুকে হাজার হাজার মানুষ সারাদিন এক্টিভ থাকে। 
তাই আপনার যদি একটি আকর্ষণীয় ফেসবুক পেজ থাকে। সেই সাথে পেজে যদি ফলোয়ার থাকে। তাহলে ফেসবুকের মাধ্যমে ব্যবসা করে রাতারাতি অনেক টাকা আয় করতে পারবেন। 
আপনার যদি অনলাইন ব্যবসা করার ইচ্ছা থাকে। তাহলে অতি দ্রুতই ফেসবুক পেজ তৈরি করুন। শুধু যে ফেসবুক পেজে প্রোডাক্ট সেল করে টাকা ইনকাম হবে তা নয়। আপনি ইচ্ছা করলে ফেসবুক পেজ বিক্রি করে টাকা আয় করতে পারেন। 

ফেসবুক ভিডিও থেকে আয়

আপনি হয়তো অবসর সময়ে ফেসবুকে বিভিন্ন রকমের ভিডিও দেখেন। আপনি কি জানেন এই ভিডিওগুলো থেকে টাকা ইনকাম হয়। ইউটিউবে নিজের সৃজনশীলতা দিয়ে ভিডিও তৈরি করতে পারেন। ভিডিও গুলো অবশ্যই কপিরাইট মুক্ত থাকতে হবে। 
সর্বনিম্ন ৩ মিনিটের ভিডিও আপলোড করতে হবে।৩ মিনিটের নিচে কোনো ভিডিও ফেসবুককে না দেওয়ার ভালো। এ বিষয়ের প্রতি লক্ষ্য রাখতে হবে। 
তারপর আপনার ফেসবুক পেজে যখন ৫ হাজার লাইক ও ফেসবুকের শর্ত মেনে কাজ শুরু করবেন। তখন থেকে আপনার ফেসবুক পেজ থেকে টাকা আয় হবে। অর্থাৎ, ফেসবুক মনিটাইজেশন এর মাধ্যমে টাকা আয় হবে। 

ফেসবুক গ্রুপ থেকে ইনকাম। 

আপনি হয়তো অনেক গুলো ফেসবুক গ্রুপে এড আছেন। বর্তমানে ফেসবুক গ্রুপ থেকেও টাকা আয় করা যায়। ধরুন আপনি অনলাইনে একটা ফুড রিলেটেড ব্যবসা করছেন। তখন আপনার ফেসবুক গ্রুপে যদি আপনার ফুড রিলেটেড কোন প্রোডাক্ট বিক্রি করার জন্য পোষ্ট করেন, সেখান থেকে আপনার অনেকগুলো খাবার বিক্রি হবে। 
অনলাইনে যারা ব্যবসা করে তাদের জন্য ফেসবুক গ্রুপ মেইন টার্গেট থাকে। কারণ এই ফেসবুক গ্রুপের মাধ্যমে আপনার প্রোডাক্ট কাস্টমারের কাছে পৌঁছে যাচ্ছে। এই কারণে ফেসবুক গ্রুপকে বেশি প্রাধান্য দেওয়া হয়। আর আপনি যদি ভালোভালো প্রোডাক্ট কাস্টমারের কাছে পৌঁছাতে থাকেন। তাহলে আপনার প্রোডাক্টের বিক্রিও বেশি হবে। 
ফেসবুক পেজ তৈরি করা যেমন কঠিন বিষয় না। তেমনি ফেসবুক গ্রুপ তৈরি করাও কঠিন না। তবে ফেসবুক গ্রুপ তৈরি করার সময় নামের দিক অনেক খেয়াল রাখতে হবে। অবশ্যই ভালো একটা ফেসবুক গ্রুপের নাম দিতে হবে। যা কাস্টমার সহ সকল ফেসবুক গ্রাহকদের আকর্ষিত করে । 
এছাড়াও ফেসবুক গ্রুপ থেকে আরেক ভাবে আয় করা যায়। ধরুন আপনার ফেসবুক গ্রুপে ২০ হাজার মেম্বার আছে। আপনি ইচ্ছা করলে ফেসবুক গ্রুপ টা সেল করতে পারেন।

ফেসবুকে ই-কমার্স ব্যবসা করে আয়

বর্তমানে ই-কমার্স ব্যবসা অনেক বেশি জনপ্রিয়। অনলাইনে কেনাকাটা করার মাধ্যমকে ই-কমার্স বলা হয়। অনলাইনে কেনাকাটা করার সবচেয়ে ভালো জায়গা হলো ফেসবুক। এছাড়াও ফেসবুকে ব্যবসা করতে কোন প্রকার টাকা দিতে হয় না। 
তবে ফেসবুকে ব্যবসা করতে আপনার বেশি কিছু জিনিসের প্রয়োজন হবে। ফেসবুকে ব্যবসা করার জন্য আপনার প্রয়োজন একটা ফেসবুক বিজনেস পেজ ও ফেসবুক গ্রুপ। 
তাই ফেসবুকে আপনার ব্যবসাকে প্রচার করার জন্য ফেসবুক পেজ ও গ্রুপ তৈরি করুন। আপনার ফেসবুক পেজ ও গ্রুপে যত বেশি অনুসারী হবে। আপনার প্রোডাক্ট বিক্রি হবার সম্ভাবনা ততো বেশি থাকবে। 

এফিলিয়েট মার্কেটিং করে ফেসবুকে টাকা আয়

বর্তমানে অনলাইন থেকে বিনা পুঁজিতে টাকা ইনকাম করার অন্যতম উপায় হল এফিলিয়েট মার্কেটিং। সহজ ভাবে বলতে গেলে, অনলাইনের মাধ্যমে অন্য জনের প্রোডাক্ট বিক্রি করে দেওয়ার জন্য যে কমিশন পাওয়া যায় এটাই এফিলিয়েট মার্কেটিং। 
এফিলিয়েট মার্কেটিং করার যত সব প্লাটফর্ম রয়েছে, এর মধ্যে সবথেকে বেশি জনপ্রিয় হলো ফেসবুক। তাই আপনি ইচ্ছা করলে ফেসবুকের মাধ্যমে এফিলিয়েট মার্কেটিং করে টাকা আয় করতে পারে। 
এফিলিয়েট মার্কেটিং ওয়েবসাইটের মধ্যে রয়েছে Amazon, Daraz,10 minute school, Putulhost, Namecheap, Exonhost ইত্যাদি। উপরোক্ত ওয়েবসাইট গুলোর সাথে আপনাকে এফিলিয়েট প্রোগ্রামে যুক্ত থাকতে হবে। 
তারপর ফেসবুক গ্রুপ ও বিভিন্ন পেজে প্রোডাক্টের লিংক শেয়ার করতে হবে। আপনি যত বেশি প্রোডাক্ট এর লিংক শেয়ার করবেন। আপনার ইনকাম কত বেশি হবার সম্ভাবনা থাকবে। তাই দেরি না করে এখনই এফিলিয়েট মার্কেটিং শুরু করুন। 

মার্কেটপ্লেস থেকে ফেসবুকে টাকা আয়

ফেসবুকে মার্কেটপ্লেস নামক একটি ফিচার রয়েছে। এই মার্কেটপ্লেসে বিভিন্ন ধরনের নতুন ও পুরাতন পণ্য ক্রয় বিক্রয় করা হয়। তাই আপনিও চাইলে ফেসবুক মার্কেটপ্লেসে আপনার কোম্পানির প্রোডাক্ট বিক্রি করতে পারবেন। 
বর্তমান সময়ে এমন অনেক ফেসবুক ব্যবসায়ী রয়েছে, যাদের মূল টার্গেট হলো ফেসবুক মার্কেটপ্লেস। তাই আপনার ব্যবসাকে যদি কাঙ্খিত গ্রাহকের কাছে পৌঁছাতে চান। তাহলে অবশ্যই আপনাকে ফেসবুক মার্কেটপ্লেসে পণ্য বিক্রি করার বিজ্ঞাপন দিতে হবে। 
এছাড়াও সব থেকে মজার বিষয় হলো ফেসবুক মার্কেটপ্লেসের প্রোডাক্ট বিক্রির বিজ্ঞাপনের জন্য কোন রকম টাকা প্রদান করতে হয় না। আপনি সম্পূর্ণ ফ্রিতে ফেসবুক মার্কেটপ্লেসে নিজস্ব কোম্পানির প্রোডাক্ট সেল করতে পারবেন। 

ফেসবুক রিল থেকে টাকা আয়

সাম্প্রতিক সময়ে ফেসবুকে নতুন একটি ফিচার যুক্ত হয়েছে এর নাম হলো ফেসবুক রিল। বর্তমান সময়ে প্রায় ১৫০ টি দেশে এই ফেসবুক রিল ফিচারটি চালু করেছে ফেসবুকের নির্মাতা। তবে ফেসবুক রিল এর মাধ্যমেও টাকা ইনকাম করা যাবে। 
ফেসবুক রিল হলো ভিডিও আপলোড করার একটি মাধ্যম। যেখানে বিভিন্ন ধরনের সর্ট ভিডিও আপলোড করা হয়। মূলত ফেসবুক রিল ভিডিওগুলো ২০-৩০ সেকেন্ডের দীর্ঘ হয়। তাই আপনি যদি ফেসবুক রিল থেকে টাকা ইনকাম করতে চান, তাহলে অবশ্যই আপনাকে শিক্ষনীয় ভিডিও তৈরি করতে হবে। এছাড়াও ভিডিওর দৈর্ঘ্য হতে হবে সর্বোচ্চ ৩০ সেকেন্ড। 
ফেসবুক রিল ভিডিওর নিচের অংশে স্টিকার এড ব্যবহার করে ফেসবুক রিল থেকে টাকা আয় হবে। তাহলে কারা এই স্টিকার এড পাবে? যাদের ভিডিওতে ১০ হাজার এর বেশি ভিউ হবে। তারাই মূলত এই এড ব্যবহার করতে পারবে। 
পরিশেষে 
আশা করি,ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায় এই বিষয়টা আপনি বুঝতে পেরেছেন। বর্তমানে আপনি ফেসবুক থেকে বিভিন্ন উপায়ে টাকা আয় করতে পারবেন। তাই আপনি যদি ফেসবুক থেকে টাকা ইনকাম করতে চান। তাহলে উপরের যেকোনো একটি উপায় অবলম্বন করে টাকা ইনকাম শুরু করুন। 
দিন যত যাচ্ছে ফেসবুক থেকে টাকা আয় তত কঠিন হচ্ছে। তাই বসে না থেকে অবশ্যই আপনাকে ফেসবুক থেকে টাকা ইনকাম করার উপায় গুলো ভালোভাবে অনুসরণ করতে হবে। তাহলে আপনি ঘরে বসে ফেসবুক থেকে টাকা আয় করতে পারবেন। এছাড়াও ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায় পর্ব নিয়ে যদি কোন প্রশ্ন থাকে। তাহলে কমেন্ট করে জানাবেন। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *