ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট। এর ভবিষ্যৎ কেমন?

ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট। ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য কি কি শিখতে হবে?

ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট : বর্তমান সময়ে ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট অনেক জনপ্রিয় একটা পেশা। অনলাইনে ইনকাম এর অন্যতম মাধ্যম হচ্ছে ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট। আপনি যদি ভালোভাবে ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট শিখতে পারেন। তাহলে আপনাকে আর অন্য কাজ খুঁজতে হবে না। এখান থেকেই অনেক টাকা আয় করতে পারবেন।

তবে আমাদের ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট সম্পর্কে অনেক কিছু জানার থাকে। ওয়েব ডিজাইন কি, ওয়েব ডেভেলপমেন্ট কাকে বলে, ওয়েব ডেভেলপমেন্ট কেন শিখবো,ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য কি কি শিখতে হবে ও ওয়েব ডেভেলপমেন্ট শিখতে কতদিন লাগে ইত্যাদি। 
তাই আপনাদের সুবিধার জন্য আজকে আমরা ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। এ কারণে আপনি যদি ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কে সঠিক তথ্য জানতে চান, তাহলে আজকের আর্টিকেল শুধুমাত্র আপনার জন্য।

ওয়েব ডিজাইন কি?

সহজ কথায়, ওয়েব ডিজাইন হলো একটি ওয়েব পেজ কেমন হবে। অর্থাৎ, একটা ওয়েবসাইটের ভিতরে সকল কাঠামো সাজানোকে ওয়েব ডিজাইন বলা হয়। যারা ওয়েব ডিজাইন করে তাদেরকে ওয়েব ডিজাইনার বলা হয় ‌। 

ওয়েব ডেভেলপমেন্ট কি? 

একটি ওয়েবসাইটের যাবতীয় ফাংশনাল কাজ করার জন্য যে কোড করা হয় তাকে ওয়েব ডেভেলপমেন্ট বলে। যে ব্যক্তি ওয়েব ডেভেলপমেন্ট কাজের সাথে সম্পৃক্ত তাকে ওয়েব ডেভেলপার বলে। 

ওয়েব ডেভেলপমেন্ট কেন শিখবো 

বর্তমানে অনলাইন ব্যবসা অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। অনলাইনে ব্যবসা করার জন্য ওয়েবসাইট অনেক বেশি গুরুত্বপূর্ণ। ওয়েবসাইট ছাড়া অনলাইনে ব্যবসা করা যায় না। এছাড়াও ব্লগিং, অনলাইন নিউজ ও অনলাইনে ব্যবসা পরিচালনার জন্য ওয়েবসাইট অপরিহার্য একটি অংশ। 
ভবিষ্যতে মানুষের চাহিদার সঙ্গে সঙ্গে ওয়েবসাইটের চাহিদা বেড়ে যাবে। ওয়েবসাইটের মাধ্যমে আমরা প্রোডাক্ট বা পণ্য বিক্রি করি, অনলাইন নিউজ পড়ি, অনলাইনে গল্প পড়ি ইত্যাদি। ভবিষ্যতে এর চাহিদা আরো বাড়তে থাকবে। তাই আপনি যদি একজন প্রফেশনাল ওয়েব ডেভেলপার হন। তাহলে আপনার ক্যারিয়ার হবে অনেক সুন্দর ও নির্ভরযোগ্য।
এছাড়া ভালোভাবে ওয়েব ডেভেলপমেন্ট শিখে, আপনি আপনার ওয়েবসাইটকে দাঁড় করাতে পারেন। এতক্ষণ আমরা জানলাম ওয়েবসাইটের চাহিদার কারণে এ কাজটি আপনি শিখতে পারেন। 
ওয়েব ডেভেলপমেন্ট শেখার আরেকটি কারণ হলো টাকা ইনকাম করা। আপনি যদি ভালোভাবে ওয়েব ডেভেলপমেন্ট শিখতে পারেন। তাহলে টাকার পিছনে আপনাকে ছুড়তে হবে না। টাকা নিজেই আপনার কাছে এসে ধরা দিবে। 
একজন অভিজ্ঞ ও দক্ষ ওয়েব ডেভলপার প্রত্যেক মাসে সর্বনিম্ন ৫০০/১০০০ ডলার আয় করছে। তাই আপনি যদি ঘরে বসে প্রত্যেক মাসে লাখ টাকা আয় করতে চান। তাহলে অবশ্যই ওয়েব ডেভেলপমেন্ট পেশায় নিজেকে যুক্ত করতে পারেন। 

ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য কি কি শিখতে হবে?

ওয়েব ডেভেলপমেন্ট শেখার জন্য অবশ্যই আপনাকে প্রোগ্রামিং ভাষা শিখতে হবে। প্রোগ্রামিং ভাষা ছাড়া আপনি ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ করতে পারবেন না। ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য কোন কোন প্রোগ্রামিং ভাষা শিখতে হবে তা দেখে নিন। 
HTML: ওয়েব ডেভেলপমেন্ট শেখার জন্য আপনাকে প্রথমেই এইচটিএমএল জানতে হবে। এইচটিএমএল কে বলা হয় ওয়েবসাইটের ভাষা। html যদি আপনি ভালোভাবে আয়ত্ত করতে না পারেন। তাহলে আপনি কখনোই ভালোভাবে ওয়েব ডেভেলপমেন্ট শিখতে পারবেন না। 
CSS: ওয়েবসাইট এর আরেকটি ভাষা হল সিএসএস। ওয়েব সাইটের সকল স্ট্রাকচার তৈরি হয় এই সিএসএস এর মাধ্যমে। সিএসএস কে বলা হয় ওয়েবসাইটের স্ট্রাকচার। ওয়েবসাইটের স্ট্রাকচার বলতে গঠনকে বোঝানো হয়েছে। একটা ওয়েবসাইট এর গঠন হচ্ছে মুখ্য বিষয়। 
JavaScript: ওয়েবসাইট এর আরেকটি ভাষা হল জাভাস্ক্রিপ্ট। বর্তমানে এমন অনেক ওয়েবসাইট আছে যা জাভাস্ক্রিপ্ট দ্বারা তৈরি। তাই ওয়েবসাইট ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট করতে জাভাস্ক্রিপ্ট শিখতে হবে। 
PHP: পিএইচপি একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট করতে হলে পিএইচপি জানা দরকার। কারণ পিএইচপি দ্বারা অনেক বড় বড় আমি ওয়েবসাইট তৈরি হয়েছে। 
ওয়েব ডেভেলপমেন্ট করতে এই চারটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দরকার হয়। এই সকল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখতে হলে আপনি ইউটিউব কে ব্যবহার করতে পারেন। ইউটিউবে অনেক বড় বড় ওয়েব ডেভেলপমেন্ট চ্যালেন আছে। আপনি সেসব চ্যানেল ফলো করতে পারেন। ‌

ওয়েব ডেভেলপমেন্ট শিখতে কতদিন লাগে? 

অনেকেই প্রশ্ন করেন ভাই ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট শিখতে কত সময় লাগতে পারে। এটা নির্ভর করে আপনার শেখার পদ্ধতি উপরে। তবে সর্বোচ্চ ছয় মাস সময় লাগবে। এক্ষেত্রে আপনাকে নিয়মিত সময় দিতে হবে। 
এখন আপনি যদি নিয়মিতভাবে ওয়েব ডেভেলপমেন্ট না শেখেন। অর্থাৎ, একদিন কাজ শিখলেন পরের দিন তা আর শিখলেন না। এভাবে করলে আপনি সারা বছরে ওয়েব ডেভেলপমেন্ট শিখতে পারবেন না। 
তাই আপনি প্রতিদিন ওয়েব ডেভেলপমেন্ট এর পিছনে যদি ২/৩ ঘন্টা সময়ও ব্যয় করেন। সে সময়টা অবশ্যই নিয়মমাফিক হতে হবে। তাহলে আশা করা যায় আপনি ৫/৬ মাসের মধ্যেই নিজেকে ওয়েব ডেভেলপমেন্ট সেক্টরে দক্ষ করতে পারবেন। 

ওয়েব ডেভেলপমেন্ট এর ভবিষ্যৎ কেমন?

আপনি যদি একজন দক্ষ ওয়েব ডেভেলপার হতে পারেন তাহলে ভবিষ্যৎ নিয়ে আপনাকে চিন্তা করতে হবে না। বর্তমান সময়ে ১ মিনিটে প্রায় ৫৭১ টি নতুন ওয়েবসাইট তৈরি হচ্ছে। ভবিষ্যতে এর সংখ্যা আরো বাড়তে পারে। তাহলে আপনি অবশ্যই বুঝতে পারছেন ওয়েব ডেভেলপমেন্ট পেশার ভবিষ্যৎ কেমন। 
বর্তমান সময়ে প্রত্যেকটা কোম্পানির নিজস্ব একটি ওয়েবসাইট রয়েছে। এছাড়াও যে কোম্পানির নিজস্ব একটি ওয়েবসাইট রয়েছে তার প্রতি মানুষের অন্যরকম ফোকাস থাকে। এজন্য ওয়েব ডেভেলপমেন্ট আরো বেশি জনপ্রিয় ও চাহিদাসম্পন্ন। 
এছাড়াও ইন্টারন্যাশনাল ফ্রিল্যান্সার মার্কেটপ্লেসে একজন অভিজ্ঞ ও দক্ষ ওয়েব ডেভেলপারের চাহিদা অনেক বেশি। তাই আপনি নিঃসন্দেহে নিজেকে এ পেশায় যুক্ত করতে পারেন। ভবিষ্যতে ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট পেশার চাহিদা আরও বাড়বে। 

কিভাবে ওয়েব ডেভেলপমেন্ট শিখবো? 

ওয়েব ডেভেলপমেন্ট শেখার দুটি পদ্ধতি রয়েছে। অনলাইনের মাধ্যমে ও অফলানের মাধ্যমে ওয়েব ডেভেলপমেন্ট শেখা। অনলাইনে বিনামূল্যে ওয়েব ডেভেলপমেন্ট শেখার অন্যতম উপায় হল ইউটিউব। কিছু ওয়েব ডেভেলপমেন্ট ইউটিউব চ্যানেলের মধ্যে রয়েছে টেন মিনিট স্কুল, ঝংকার মাহবুব, ওয়েব ডিজাইন গাইডলাইন,ওয়েব ডেভেলপমেন্ট কলেজ ও ওয়েব ডিজাইন সেন্টার ইত্যাদি। 
এই কয়েকটা ইউটিউব চ্যানেলের মাধ্যমে খুব সহজেই ওয়েব ডেভেলপমেন্ট শেখা যায়। কোন রকম টাকা খরচ না করেই, আপনি ওয়েব ডেভেলপমেন্ট এ দক্ষতা অর্জন পারবেন। এখন আপনি যদি সরাসরি হাতে কলমে ওয়েব ডেভেলপমেন্ট শিখতে চান। তাহলে যেকোন একটি ভালো প্রতিষ্ঠানে ভর্তি হয়ে যান। 

ওয়েব ডেভেলপমেন্ট ফ্রি কোর্স

আপনি নিশ্চয়ই এখন ওয়েব ডেভেলপমেন্ট শেখার প্রয়োজনীয়তা জানতে পেরেছেন। অনলাইন থেকে টাকা আয় করতে হলে অবশ্যই আপনাকে ভালো একজন ওয়েব ডেভলপার হতে হবে। ভালো একজন ডেভেলপার হওয়ার জন্য অবশ্যই আপনাকে ওয়েব ডেভলপমেন্ট শিখতে হবে। 
তবে বর্তমান সময়ে অনেক টাকা খরচ করে ওয়েব ডেভেলপমেন্ট শিখতে হয়। অনেকের কাছে টাকা দিয়ে ওয়েব ডেভেলপমেন্ট শেখা সম্ভব হয় না। তাই আপনাদের সামনে ওয়েব ডেভেলপমেন্ট ফ্রি কোর্স নিয়ে হাজির হলাম। 
Codeacademy ও w3schools এর মতো কিছু ওয়েবসাইটের মাধ্যমে বিনামূল্যে এইচটিএমএল, সিএসএস এবং জাভাস্ক্রিপ্ট টিউটোরিয়াল গুলো আছে। যার মাধ্যমে আপনি সম্পূর্ণ ফ্রিতে ওয়েব ডেভেলপমেন্ট শিখতে পারবেন। 
শেষ কথা
আশা করি, ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট ও ওয়েব ডেভেলপমেন্ট শেখার গাইডলাইন সম্পর্কে জানতে পেরেছেন। বর্তমানে ওয়েব ডেভেলপমেন্টের চাহিদা দিন দিন বেড়েই চলেছে। তাই আপনার উচিত সঠিক গাইডলাইন মেনে ওয়েব ডেভেলপমেন্ট শেখা। অনেকেই বলে ওয়েব ডেভেলপমেন্ট শেখার সঠিক দিকনির্দেশনা পাচ্ছি না। 
তাই আপনাদের সুবিধার জন্য উপরে আমরা ওয়েব ডেভেলপমেন্ট কিভাবে শিখতে হবে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। তাই উপরের দিক নির্দেশনা অনুযায়ী আপনি এখন থেকেই ওয়েব ডেভেলপমেন্ট শেখা শুরু করে দিন। এছাড়াও যদি ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট সম্পর্কে কোন প্রশ্ন থাকে অবশ্যই কমেন্ট করবেন। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *