কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো?

কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো?

ভিডিও শেয়ারিং ওয়েবসাইটের মধ্যে ইউটিউব অন্যতম। পৃথিবীর এমন কোনো বিষয়ে ভিডিও নেই, যেগুলো ইউটিউবে পাওয়া যায় না। প্রায় সকল ধরনের ভিডিও ইউটিউবে পাওয়া যায়। সুতরাং, ইউটিউবের সাহায্য আমরা বিভিন্ন রকমের ভিডিও দেখতে পারবো। 

তবে কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো তা অনেকেই জানি না। ইউটিউব চ্যানেল খোলার নিয়ম সম্পর্কে আপনাদের আলোচনা করব। কিন্তু অবশ্যই আপনাকে একটি প্রফেশনাল ভিডিও চ্যালেন তৈরি করতে হবে। বর্তমানে আপনার যদি একটি প্রফেশনাল ইউটিউব চ্যানেল থাকে। তাহলে ঘরে বসেই ইউটিউব এর সাহায্যে টাকা আয় করতে পারবেন। চলুন কিভাবে একটি প্রফেশনাল ইউটিউব চ্যানেল তৈরি করা যায়,সে সম্পর্কে সঠিক তথ্য জেনে নেই।

ইউটিউব চ্যানেল কি? 

ইউটিউব চ্যানেল হচ্ছে একটি ভিডিও শেয়ারিং ওয়েবসাইট, সেখানে পৃথিবীর প্রায় সকল ভাষার ভিডিও পাওয়া যাবে। বর্তমানে ইউটিউব সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করতে পারবেন। আর যে সকল ব্যক্তিরা ইউটিউবে ভিডিও আপলোড করে থাকে। তাদেরকে ইউটিউবার বলা হয়। 

কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো

ইউটিউব চ্যানেল খোলা একদমই সহজ। যারা মোটামুটি মোবাইলে চাপতে পারে, তাঁরাও এই কাজটি করতে পারবে। ইউটিউব চ্যানেল খুলতে কোন রকম ফি দিতে হয় না। চলুন কিভাবে একটি প্রফেশনাল ইউটিউব চ্যানেল খুলতে হয় তা দেখে নেই। 

ইউটিউব চ্যানেল খোলার জন্য কি কি প্রয়োজন?

(১) একটা গুগল/জিমেইল একাউন্ট। 
(২) ইন্টারনেট কানেকশন। 
ইউটিউব চ্যানেল খোলার নিয়ম 
ইউটিউব চ্যানেল তৈরি করা খুব কঠিন কোন কাজ না। আপনি পাঁচ মিনিটের মধ্যে একটি প্রফেশনাল মানের ইউটিউব চ্যানেল খুলতে পারবেন। তবে বর্তমান সময়ে যেহেতু ইউটিউব চ্যানেল থেকে টাকা ইনকাম করা যায়। এ কারণে অবশ্যই আপনাকে “ব্র্যান্ড” ইউটিউব চ্যানেল খুলতে হবে। 
আপনি দুই ক্যাটাগরিতে ইউটিউব চ্যানেল খুলতে পারবেন। একটা ব্যক্তিগত ও অপরটি ব্র্যান্ড। তাই যদি টাকা ইনকামের কথা চিন্তা করেন,তাহলে অবশ্যই ব্র্যান্ড ক্যাটাগরি সিলেক্ট করে চ্যানেল খুলবেন। নিচের ধাপগুলো অনুসরণ করে একটি প্রফেশনাল ইউটিউব চ্যানেল খুলে নিন। 
ধাপ ১ঃ  ইউটিউব চ্যানেল খোলার জন্য সর্বপ্রথম আপনাকে ইউটিউব ওয়েবসাইটে / অ্যাপে প্রবেশ করতে হবে। যদি জিমেইল অ্যাকাউন্ট লগইন না থাকে, তাহলে লগইন করে নিন। আর আগে থেকেই যদি জিমেইল অ্যাকাউন্ট লগইন থাকে। তাহলে লগইন অপশনে ক্লিক করুন। 
ধাপ ২ঃ  আপনি যখন লগইন অপশনে ক্লিক করবেন। তখন আপনার সামনে ইউটিউব এর ড্যাশবোর্ড চলে আসবে। এখন প্রোফাইল অপশনে ক্লিক করুন। এখন আপনার সামনে অনেকগুলো অপশন আসবে, তবে সরাসরি “Setting” এ ক্লিক করুন। “Setting” অপশনে ক্লিক করার পর আবার একটি নতুন পেজ আসবে এখন “Your Channel” অপশনে ক্লিক করতে হবে। 
ধাপ ৩ঃ  “Your Channel” অপশনে যখন আপনি ক্লিক করবেন তখন তিনটি অপশন আপনি দেখতে পারবেন। এর মধ্যে থেকে “Create a New Channel” এ ক্লিক করুন। তারপর”Create Your Channel Name” অপশনে ক্লিক করে আপনার ইউটিউব চ্যানেলের নাম দিতে হবে। নাম দেওয়ার পর, পরবর্তী অপশনে ক্লিক করলেই আপনার ইউটিউব চ্যানেল তৈরি হয়ে যাবে। 
ধাপ ৪ঃ  ইতিমধ্যেই আপনার একটি প্রফেশনাল ইউটিউব চ্যানেল তৈরি হয়ে গেছে। এখন আপনার ইউটিউব অবশ্যই কাস্টমাইজ করতে হবে। অর্থাৎ, ইউটিউব চ্যানেলকে নিজের মত সাজাতে হবে। ইউটিউব চ্যানেলকে কাস্টমার করার জন্য আবারো প্রোফাইল আইকনে ক্লিক করুন। তারপর ‘Your Channel” এ ক্লিক করার পর “CUSTOMIZE CHANNEL” এ ক্লিক করুন। এখন আপনার নিজের ইচ্ছামত ইউটিউব চ্যানেলকে সাজাতে পারবেন। 
ব্যাস, তৈরি হয়ে গেল একটি প্রফেশনাল মানের ইউটিউব চ্যানেল। যারা ভেবেছেন ইউটিউব চ্যানেল তৈরি করা অনেক কঠিন কাজ। তারা হয়তো বুঝতে পেরেছেন ইউটিউব চ্যানেল খোলা কঠিন কোন কাজ না। 

মোবাইলে ইউটিউব চ্যানেল তৈরি করার নিয়মঅনেকেই মনে করে মোবাইল দিয়ে ইউটিউব চ্যানেল তৈরি করা অনেক কঠিন। মোবাইলে ইউটিউব চ্যানেল তৈরি করা ল্যাপটপ বা কম্পিউটার থেকেও সহজ। শুধু আপনাকে টেকনিক জানতে হবে। 

মোবাইলে ইউটিউব চ্যানেল খোলার জন্য প্রথমে আপনাকে ক্রোম ব্রাউজার ওপেন করতে হবে। তারপর ক্রোম ব্রাউজারের থ্রিডট অপশনে ক্লিক করে “Desktop Mode” অন করে নিন। 
এখন সাধারণত যেভাবে ল্যাপটপে বা কম্পিউটারে ইউটিউব চ্যানেল খুলতে হয়। সে নিয়মগুলো অনুসরণ করতে হবে। উপরে উল্লেখিত চারটি ধাপ ভালোভাবে ফলো করুন। উপরের ধাপগুলো অনুসরণ করলেই আপনি মোবাইলে একটি প্রফেশনাল মানের ইউটিউব চ্যানেল খুলতে পারবেন। 
ইউটিউব চ্যানেল খুলতে কত টাকা লাগবে?
আমাদের অনেকের ভুল ধারণা রয়েছে ইউটিউব চ্যানেল খোলা নিয়ে। অনেকেই ভাবে ইউটিউব চ্যানেল খুলতে টাকা লাগে। প্রকৃতপক্ষে ইউটিউব চ্যানেল খুলতে এক পয়সাও খরচ করতে হয়। আপনি সম্পূর্ণ ফ্রিতে ইউটিউব চ্যানেল তৈরি করতে পারবেন। 
ইউটিউব চ্যানেলে ভিডিও আপলোড করার নিয়ম
আপনার ইচ্ছামত টপিক নিয়ে ইউটিউব ভিডিও তৈরি করেছেন। এখন যদি সেই ভিডিওগুলো ইউটিউবে আপলোড করতে না পারেন, তাহলে চ্যানেলের কোন মূল্যই থাকবে না। আপনি যদি ইউটিউব থেকে টাকা আয় করতে চান, তাহলে আপনাকে অবশ্যই ভিডিও আপলোড করার নিয়ম জানতে হবে।
ইউটিউব চ্যানেলে আপনি মোবাইল ফোন ও কম্পিউটারের মাধ্যমে দুটি উপায় ভিডিও আপলোড করতে পারেন। এটা নির্ভর করে আপনার ডিভাইসে উপরে। প্রথমে আপনাকে আপনার ইউটিউব চ্যানেলে ভিডিও আইকনে ক্লিক করতে হবে। তারপর আপলোড ভিডিওতে ক্লিক করতে হবে। এখন আপনার কম্পিউটার/মোবাইল ফোন থেকে ভিডিওটি সিলেক্ট করতে হবে। এরপর কিছু সময় আপনাকে অপেক্ষা করতে হবে। দেখবেন ভিডিওটি আপলোড হয়ে যাবে। 
ইউটিউব চ্যানেল থেকে আয় করার উপায়
এখন আপনার একটা সুন্দর ইউটিউব চ্যানেল তৈরি হয়েছে। আপনি তো ইউটিউব চ্যানেল থেকে আয় করতে চান। কিভাবে ইউটিউব চ্যানেল থেকে ইনকাম করা যায় তা জানা দরকার। বর্তমানে ইউটিউব চ্যানেল থেকে আপনি বেশকয়েক ভাবে আয় করা যায় করতে পারেন। 
গুগল এডসেন্স, এফিলিয়েট মার্কেটিং ও পণ্য বা প্রোডাক্ট বিক্রি ইউটিউব থেকে আয় করা যাবে।এছাড়াও অনলাইন কোর্স, অনলাইন টিউশনি ও লোকাল বিজ্ঞাপন যুক্ত করে আরো অন্যান্য উপায়ে আয় করা যায়। তাই আপনি ভালো ভালো ভিডিও তৈরি করুন, কিছুদিন পর আপনার ইনকাম শুরু হবে।
উপসংহার
এই ছিল আজকে কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো ও ইউটিউব চ্যানেলে ভিডিও আপলোড করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা। আশা করব, আজকের আলোচনা থেকে অবশ্যই আপনি প্রফেশনাল মানের ইউটিউব চ্যানেল খুলতে পারবেন।
বর্তমানে অনলাইনে ইনকামের প্রধান উপায় হল ইউটিউব। বাংলাদেশের এমন অনেক ইউটিউবাররা আছে, যারা মাসে হাজার হাজার টাকা আয় করছেন। আপনিও হতে পারেন তাদের মধ্যে একজন। তাই দেরি না করে এখনই একটি প্রফেশনাল ইউটিউব চ্যানেল খুলুন। এছাড়াও ইউটিউব চ্যানেল খোলার নিয়ম নিয়ে যদি কোনো প্রশ্ন বা জিজ্ঞাসা থাকে, তাহলে আমাদের ব্লগে কমেন্ট করতে পারেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *