ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো?

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো?

বর্তমান সময়ে সারা বিশ্বে জনপ্রিয় একটি পেশা হলো ফ্রিল্যান্সিং। ছোট থেকে শুরু করে প্রায় সকল বয়সের মানুষ নিজেকে ফ্রিল্যান্সিং পেশায় যুক্ত করছে। ফ্রিল্যান্সিং পেশার জনপ্রিয়তার পেছনে অনেকগুলো কারণ রয়েছে। যে কারণ গুলোর জন্য বর্তমান বিশ্বে অন্যতম প্রধান একটি পেশা হলো ফ্রিল্যান্সিং।

ফ্রিল্যান্সিং যেহেতু জনপ্রিয় ও নতুন একটি পেশা তাই আমাদের মধ্যে অনেকে ফ্রিল্যান্সিং সম্পর্কে সঠিক তথ্য জানে না। তাই আজকের আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের সাথে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো, ফ্রিল্যান্সিং শেখার উপায় ও ফ্রিল্যান্সিং এর ভবিষ্যৎ কী সম্পর্কে আলোচনা করব। আশা করি,আমাদের আজকের আর্টিকেল মনোযোগ সহকারে পড়বেন।

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো ২০২৩

বর্তমান সময়ে ঘরে বসে টাকা উপার্জনের অন্যতম প্রধান একটি মাধ্যম হলো ফ্রিল্যান্সিং। ফ্রিল্যান্সিং এর বাংলা প্রতিশব্দ হলো মুক্ত পেশা। অর্থাৎ, আপনি ঘরে বসে নিজের যেকোনো সময়ে অনলাইনে কাজ করতে পারবেন। এটাই মূলত ফ্রিল্যান্সিং।
তবে যে সকল নতুন ভাই ও বোনেরা ফ্রিল্যান্সিং শিখতে চাচ্ছেন। তাদের ফ্রিল্যান্সিং সম্পর্কে বিভিন্ন রকমের প্রশ্ন থাকে। তেমনি অন্যতম একটি প্রশ্ন হল ফ্রিল্যান্সিং কিভাবে শিখব। ফ্রিল্যান্সিং থেকে টাকা উপার্জন করার আগে আপনাকে অবশ্যই ফ্রিল্যান্সিং শিখতে হবে।
ফ্রিল্যান্সিং শেখার জন্য আপনার প্রথমে একটি ডিভাইস লাগবে। হতে পারে একটি স্মার্ট ফোন বা ল্যাপটপ। আমাদের দেশে অনেকে মনে করে স্মার্টফোন দিয়ে ফ্রিল্যান্সিং করা সম্ভব না। কিন্তু ফ্রিল্যান্সিং সেক্টরের এমন কিছু শাখা রয়েছে। যেখানে আপনি স্মার্ট ফোন দিয়েও কাজ করতে পারবেন। তবে ল্যাপটপ বা কম্পিউটার হলে সবথেকে ভালো হয়।
ফ্রিল্যান্সিং শেখার জন্য আরেকটি জিনিস হলো আপনাকে দক্ষতা অর্জন করতে হবে। অর্থাৎ, আপনি যে বিষয়ে প্রতি ফ্রিল্যান্সিং শিখতে চাচ্ছেন। সেই বিষয়ে প্রতি জ্ঞান অর্জন করতে হবে। ধরুন আপনি যদি ওয়েব ডেভেলপমেন্ট শিখতে চান। তাহলে ওয়েব ডেভেলপমেন্ট কি? ওয়েব ডেভেলপমেন্ট কিভাবে শিখতে হবে ইত্যাদি বিষয়ে জানতে হবে। 
আমাদের মধ্যে এমন অনেক নতুন ফ্রিল্যান্সার রয়েছে,যারা ফ্রিল্যান্সিং শেখার আগেই টাকা ইনকামের কথা চিন্তা করে। আপনার মধ্যে যদি এমন কোন গুণ থাকে তাহলে এখনই পরিহার করুন। কারণ ফ্রিল্যান্সিং সেক্টরে কাজ শেখার পর, আপনাকে টাকা ইনকামের কথা ভাবতে হবে। কাজ শেখার আগে কখনো টাকা ইনকাম করতে পারবেন না।
আপনি ফ্রিল্যান্সিং এর যেকোন সেক্টরে কাজ শেখেন না কেন; অবশ্যই আপনাকে দীর্ঘ ৪/৬ মাস সময় নিয়ে কাজ শিখতে হবে। ধৈর্য সহকারে কাজ শেখার আপনার যদি মন মানসিকতা থাকে তাহলে আপনাকে দিয়ে ফ্রিল্যান্সিং সম্ভব।
এখন আমাকে অনেকে প্রশ্ন করবে ভাই আমি কোথায় ফ্রিল্যান্সিং শিখব। আমি তো নতুন আমার কাছে তো এত টাকা নেই। তাহলে আমি কি ফ্রিল্যান্সিং শিখতে পারবো না। ভাই বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং শেখার জন্য টাকার দরকার হয় না। আপনার যদি মেধাশক্তি থাকে তাহলে সম্পূর্ণ বিনামূল্যে ফ্রিল্যান্সিং শিখতে পারবেন।
বর্তমান সময়ে সম্পূর্ণ বিনামূল্যে ফ্রিল্যান্সিং শেখার অন্যতম একটি প্ল্যাটফর্ম হল ইউটিউব। ইউটিউব থেকে আপনি সম্পূর্ণ ফ্রিতে ফ্রিল্যান্সিং শিখতে পারবেন। ইউটিউবে বিভিন্ন ধরনের ফ্রিল্যান্সিং বিষয়ক চ্যালেন আছে। সেই চ্যানেলগুলো ফলো করে আপনি খুব দ্রুতই ফ্রিল্যান্সিং শিখতে পারেন। 
এছাড়াও আপনি যদি হাতে কলমে ফ্রিল্যান্সিং শিখতে চান। আবার আপনার যদি ফ্রিল্যান্সিং কোর্স করার সামর্থ্য থাকে। তাহলে যেকোন একটি প্রতিষ্ঠান থেকে ফ্রিল্যান্সিং শিখুন।

ফ্রিল্যান্সিং শিখতে কতদিন সময় লাগে?

নতুন যে সকল মানুষ ফ্রিল্যান্সিং শিখতে আসে তাদের প্রথম প্রশ্ন থাকে আমি কতদিনে ফ্রিল্যান্সিং শিখতে পারবো। ফ্রিল্যান্সিং শিখতে কোনদিন সময় লাগে এটা নির্ভর করবে আপনি কোন সেক্টরের কাজ করবেন। অর্থাৎ, ফ্রিল্যান্সিং সেক্টরে বিভিন্ন রকমের কাজ রয়েছে। আপনি যদি গ্রাফিক্স ডিজাইন শিখতে চান তাহলে সর্বনিম্ন ছয় মাস সময় দিতে হবে।
আবার যদি শুধু ফেসবুক মার্কেটিং শিখতে চান, তাহলে এক মাসে শেষ করতে পারবেন। এছাড়াও আপনি যদি নিয়মমতো ফ্রিল্যান্সিং এর যেকোন একটি সেক্টরে ৬/৮ ঘন্টা সময় দিতে পারেন। তাহলে মাত্র তিন মাসেই ফ্রিল্যান্সিং পুরোপুরি শিখতে পারবেন। 

ফ্রিল্যান্সিং শিখতে কত টাকা লাগে?

ফ্রিল্যান্সিং শিখতে খুব বেশি থাকার দরকার হবে না। প্রযুক্তির এই যুগে ঘরে বসেই এখন ফ্রিল্যান্সিং শেখা যাচ্ছে। আপনি ইচ্ছা করলে সম্পূর্ণ ফ্রিতে ইউটিউব দেখে দেখে ফ্রিল্যান্সিং শিখতে পারেন। কারণ ইউটিউবে এখন হাজার হাজার ফ্রিল্যান্সিং বিষয়ে কোর্স রয়েছে। তাই আপনি যদি নতুন অবস্থায় ছিলাম শিখতে চান। তাহলে অবশ্যই যেখানে একটি ভালো ইউটিউব চ্যানেল ফলো করবেন। 
আবার যদি প্রফেশনাল ভাবে নিজেকে ফ্রিল্যান্সিং পেশায় যুক্ত করেন। তাহলে অবশ্যই যেকোনো একটি প্রতিষ্ঠান থেকে ফ্রিল্যান্সিং শেখা শুরু করুন। তবে অবশ্যই বিশ্বস্ত একটি প্রতিষ্ঠান থেকে ফ্রিল্যান্সিং শেখার চেষ্টা করবেন। 

ফ্রিল্যান্সিং এর ভবিষ্যৎ কি?

ফ্রিল্যান্সিং সেক্টরে আসার আগেই আমাদের মনে প্রশ্ন আসে ফ্রিল্যান্সিং পেশায় নিজেকে যুক্ত করলে আমার ভবিষ্যৎ কেমন হবে। অর্থাৎ, ভবিষ্যতে ফ্রিল্যান্সিং সেক্টরে কাজ শেষ হয়ে যাবে কিনা। এরকম বিভিন্ন রকমের প্রশ্ন আমাদের মনে আসতেই পারে।
অবশ্যই ভবিষ্যতে ফ্রিল্যান্সিং পেশার চাহিদা ও জনপ্রিয়তা আরো বাড়বে। তাই আপনি অবশ্যই ফ্রিল্যান্সিং এর ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তা করবেন না। অবশ্যই অদূর ভবিষ্যতে ফ্রিল্যান্সিং পেশার চাহিদা আরো বাড়বে। 
ফ্রিল্যান্সিং ওয়েবসাইট তালিকা 
আপনি যখন ফ্রিল্যান্সিং এ দক্ষতা অর্জন করবেন। দক্ষতা অর্জন করার পর আপনাকে বিভিন্ন ফ্রিল্যান্সিং ওয়েবসাইটে একাউন্ট তৈরি করতে হবে। চলুন দেখে নেই, ফ্রিল্যান্সিং ওয়েবসাইট কোনগুলো। 
Belancer.com
শেষ কথা 
এই ছিল আজকে আমাদের ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো তা নিয়ে সংক্ষিপ্ত একটি আলোচনা। আশা করি,আজকের আলোচনার মাধ্যমে আপনি ফ্রিল্যান্সিং শেখার প্রতি আগ্রহী হয়ে উঠবেন। বর্তমান সময়ে আপনি যদি বেকার জীবনযাপন করে থাকেন। তাহলে আপনি ইচ্ছা করলে বেকার জীবন থেকে নিজেকে মুক্ত করতে পারেন। 
বর্তমান সময়ে আমাদের দেশের অনেক বেকার তরুণ নিজেকে ফ্রিল্যান্সিং পেশায় যুক্ত করে সফলতা অর্জন করেছে। তাই আপনিও কেন সফল হতে পারবেন না। 
তাই নিজেকে যদি কোন একটি কাজের সাথে সম্পৃক্ত করতে চান। তাহলে অবশ্যই আপনাকে ফ্রিল্যান্সিং পেশায় আসতে হবে। শুধু ফ্রিল্যান্সিং পেশায় আসলেই হবে না। আপনাকে ভালোভাবে কাজ শিখতে হবে। ভালোভাবে কাজ শেখার পর, আপনি ফ্রিল্যান্সিং থেকে অর্থ উপার্জন করতে পারবেন। 
ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো বিষয়টি পরিষ্কার বুঝতে পেরেছেন। এছাড়াও যদি এ সম্পর্কে কোন প্রশ্ন মন্তব্য থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। এতক্ষণ আমাদের সময় দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *