সিপিএ মার্কেটিং কি? সিপিএ মার্কেটিং করে আয়

সিপিএ মার্কেটিং কি? সিপিএ মার্কেটিং করে আয়

সিপিএ মার্কেটিং কি? সিপিএ মার্কেটিং করে আয়

সিপিএ মার্কেটিং কি? সিপিএ মার্কেটিং করে আয় ও‌ সিপিএ মার্কেটিং শিখতে কতদিন লাগবে? এ নিয়ে আমাদের বিভিন্ন রকমের প্রশ্ন থাকে। তাই আপনাদের সুবিধার জন্য আজকে আমরা সিপিএ মার্কেটিং সম্পর্কে এ টু জে আলোচনা করব। আপনি যদি সিপিএ মার্কেটিং সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান। তাহলে আজকের আর্টিকেল শুধুমাত্র আপনার জন্য। 

ডিজিটাল মার্কেটিং এর অন্যতম একটি সেক্টর হল সিপিএ মার্কেটিং। বর্তমান সময়ে সিপিএ মার্কেটিং এর চাহিদা অনেক বেশি। এ কারণে অনেকেই সিপিএ মার্কেটিং থেকে টাকা আয় করতে চায়। তবে নতুনরা অনেকেই জানতে চান, আসলে সিপিএ মার্কেটিং কি ও সিপিএ মার্কেটিং করে আয় করবো কিভাবে? তাই নতুনদের জন্য আজকের আমাদের এই আয়োজন। চলুন আমাদের মূল আলোচনা শুরু করি। 

সিপিএ মার্কেটিং কি?

সিপিএ (CPA) মার্কেটিং মূলত ইংরেজি একটি শব্দ। CPA এর পূর্ণরূপ হল Cost Per Action। এখন জেনে নেই সিপিএ মার্কেটিং বলতে কী বোঝায়। 
যে প্রক্রিয়ার মাধ্যমে পণ্য বা সেবা উৎপাদনকারী প্রতিষ্ঠান আরেকজন ব্যক্তি বা প্রতিষ্ঠানের সাথে বিজ্ঞাপনের জন্য চুক্তি করে। চুক্তি অনুযায়ী সেই ব্যাক্তি কোম্পানির প্রোডাক্টের বিজ্ঞাপন কাঙ্খিত দর্শকের কাছে পৌঁছে দেয়। ও প্রোডাক্ট ক্রয় করতে সহযোগিতা করে। এটাই মূলত সিপিএ মার্কেটিং। 
সহজ ভাবে বলতে গেলে, সিপিএ মার্কেটিং হলো ইন্টারনেটের মাধ্যমে অনলাইনে কোনো পণ্য বা প্রোডাক্ট অথবা সেবা এর লিংক শেয়ারের মাধ্যমে পণ্য/ প্রোডাক্ট বা সেবা প্রমোট করা , তার বিনিময়ে কমিশন লাভের মাধ্যমে ইনকাম করা।
এখন অনেকেই ভাবতে পারেন এফিলিয়েট মার্কেটিং আর সিপিএম মার্কেটিং তো একই। এক মনে হলেও সিপিএ মার্কেটিং ও এফিলিয়েট মার্কেটিং এর মধ্যে অনেক পার্থক্য রয়েছে।

সিপিএ মার্কেটিং এর কাজ করতে কি কি লাগে? 

আশা করি,সিপিএ মার্কেটিং কি তা আপনি বুঝতে পেরেছেন। এখন এই সিপিএ মার্কেটিং করতে কি কি প্রয়োজন তা জানতে হবে। সিপিএ মার্কেটিংয়ের জন্য খুব বেশি প্রয়োজনীয় সামগ্রী দরকার হবে না। মাত্র ২টি জিনিস হলেই আপনি সিপিএ মার্কেটিং করে টাকা আয় করতে পারবেন।
একটি ইন্টারনেট কানেকশন ও আরেকটি ডিভাইস। যেকোনো ধরনের ইন্টারনেট কানেকশন হলেই চলবে। আর সর্বশেষ প্রয়োজন হল সিপিএ মার্কেটিং এর কাজ করার জন্য একটি ডিভাইস। ডিভাইস বলতে এটি স্মার্টফোন/ কম্পিউটার/ ল্যাপটপ। যেকোনো একটি ডিভাইস হলেই চলবে। 

সিপিএ মার্কেটিং শিখতে কতদিন লাগবে?

সিপিএ মার্কেটিং পুরোপুরি শিখতে খুব বেশি সময় লাগবে না। কারণ সিপিএ মার্কেটিং মূলত ডিজিটাল মার্কেটিং এর একটি শাখা। অনলাইন কিংবা অফলাইন যেকোন স্থান থেকে সিপিএ মার্কেটিং শিখতে চান না কেন। অবশ্যই আপনাকে সর্বনিম্ন তিন মাস সময় দিতে হবে। 
আপনি যদি প্রতিদিন সিপিএ মার্কেটিং এর পিছনে ৪/৫ ঘন্টা সময় দিতে পারেন। তাহলে ইনশাল্লাহ ৩ মাসের মধ্যে সিপিএ মার্কেটিংয়ে দক্ষতা অর্জন করতে পারবেন। তবে অনেকেই দুই মাসের মধ্যেই সিপিএ মার্কেটিং কমপ্লিট করে।

সিপিএ মার্কেটিং থেকে কি রকম আয় করা যাবে?

প্রকৃতপক্ষে সিপিএ মার্কেটে থেকে কি পরিমাণ টাকা ইনকাম করা সম্ভব এটা কেউ নির্দিষ্ট ভাবে বলতে পারবে না। কারণ এমন অনেক সিপিএ মার্কেটার রয়েছে যাদের প্রত্যেক মাসে আয় প্রায় ৫০০ ডলার। 
আবার কেউ কেউ ১০০ বলারও ইনকাম করতে পারছে না প্রত্যেক মাসে। তবে আপনি যদি ভালোভাবে ও নিয়ম মেনে কাজ করতে পারেন। তাহলে আপনি সিপিএ মার্কেটিং থেকে প্রচুর পরিমাণ টাকা আয় করতে পারবেন। 
কিন্তু সিপিএ মার্কেটিং থেকে টাকা ইনকাম করার আগে, অবশ্যই আপনাকে সিপিএ মার্কেটিং ভালো হবে শিখতে হবে। ভালোভাবে কাজ শেখার পরে আপনাকে টাকা উপার্জন করার চিন্তাভাবনা করতে হবে। কেউ যদি সিপিএ মার্কেটিংয়ে ভালো দক্ষতা অর্জন করতে পারে। তাহলে অবশ্যই সে প্রত্যেক মাসে সর্বনিম্ন ৫০০ ডলার ইনকাম করবে। যা বাংলাদেশি টাকায় প্রায় ৬০,০০০ টাকা। 

সিপিএ মার্কেটিং এ কি কি কাজ করতে হয়?

নতুন অবস্থায় অবশ্যই আপনার জানা দরকার সিপিএ মার্কেটিং এ কি কি কাজ করতে হবে। অর্থাৎ, সিপিএ মার্কেটিং এ কি কি কাজ করতে হয়। 
ইন্সটল/ ডাউনলোডঃ কোন ব্যবহারকারী যদি আপনার প্রমোটের মাধ্যমে কোন সফটওয়্যার ইনস্টল বা ডাউনলোড করে, তাহলে এখান থেকে আপনার টাকা ইনকাম হবে। 
ফর্ম ফিলাপঃ ব্যবহারকারী যদি তার নাম, মোবাইল নাম্বার, ঠিকানা ও অন্যান্য তথ্যাদি দিয়ে ফরম ফিলাপ করে। তাহলে প্রত্যেকটা ফরম ফিলাপের জন্য আপনাকে আলাদা আলাদা কমিশন দেয়া হবে। 
সাইন আপ করাঃ কোন ওয়েবসাইট বা অ্যাপে ব্যবহারকারী যদি একটি একাউন্ট তৈরি করে। তাহলে প্রত্যেকটা অ্যাকাউন্ট তৈরি করার জন্য আপনার টাকা ইনকাম হবে। 
কল অফারঃ আপনার প্রচার করা কোন লিংক থেকে যদি কোন কাস্টমার ফোন কল করে। তাহলে প্রত্যেকটা কাস্টমারের ফোন কল থেকে আপনি কমিশন পাচ্ছেন। 
এছাড়াও কোন কোম্পানির সেবা বা পণ্য ক্রয় করলে ও ইমেইল এবং জিপ কোড সংগ্রহ করার মাধ্যমে সিপিএম মার্কেটিং থেকে টাকা ইনকাম করা যাবে। 

সিপিএ মার্কেটিং এর কাজ কিভাবে করতে হয়? 

সিপিএ মার্কেটিং থেকে টাকা ইনকাম করার জন্য অবশ্যই আপনাকে সিপিএ মার্কেটিং এর কাজ কিভাবে করতে হয় তা জানতে হবে। আপনি দুই রকম ভাবে সিপিএ মার্কেটিং এর কাজ করে টাকা ইনকাম করতে পারবেন। 
প্রথমত ফ্রি সিপিএ মার্কেটিং দ্বিতীয়ত পেইড সিপিএ মার্কেটিং। ফ্রি সিপিএ মার্কেটিং এর চেয়ে পেইড সিপিএম মার্কেটিং করে বেশি টাকা আয় করা যায়। তবে পেইড সিপিএ মার্কেটিং করতে কিছু টাকা খরচ হয়। 
ফ্রি সিপিএ মার্কেটিংঃ আপনি যদি ফ্রি সিপিএ মার্কেটিং এর মাধ্যমে কোন কোম্পানি বা প্রতিষ্ঠানের প্রধান প্রচার করতে চান। তাহলে এক্ষেত্রে কোন রকম খরচ হবে না। তবে অবশ্যই এজন্য আপনার কিছু অনলাইন প্রোফাইল থাকতে হবে। যেমনঃ ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল, ফেসবুক পেজ ও ফেসবুক গ্রুপ। 
এই কয়েকটি প্লাটফর্মে আপনার যত বেশি ভিজিটর ও ফলোয়ার থাকবে। সিপিএ মার্কেটিং থেকে টাকা ইনকাম করা আপনার জন্য অনেক সহজ হবে। তাই আপনি যদি ফ্রি সিপিএ মার্কেটিং করে টাকা ইয়ে করতে চান। তাহলে সর্বপ্রথম আপনাকে একটি ওয়েবসাইট ও ইউটিউব চ্যানেল তৈরি করতে হবে। তারপর সেই ওয়েবসাইট ও ইউটিউব চ্যানেলে প্রচুর পরিমাণ ভিজিটর আনতে হবে।
পেইড সিপিএ মার্কেটিংঃ সিসিপি মার্কেটিং এর চেয়ে পেইড সিপিএ মার্কেটিং অনেক বেশি কার্যকরী। কিছু টাকা ইনভেস্ট করার মাধ্যমে আপনি খুব দ্রুতই কাস্টমারের লিড সংগ্রহ করতে পারবেন। পেইড সিপিএ মার্কেটিং করার জন্য আপনাকে গুগল, ইউটিউব, ফেসবুক ও অন্যান্য সোশ্যাল মিডিয়াতে বিজ্ঞাপন দিতে হবে। 
এই কয়েকটি প্ল্যাটফর্মে অনলাইন ব্যবহারকারীর মানুষ সব সময় এক্টিভ থাকে। পেইড সিপিএ মার্কেটিং এর মাধ্যমে অল্প সময়ে আপনি যে কোম্পানির বা প্রতিষ্ঠানের পণ্য প্রচার করতে চাচ্ছেন তা সহজেই পৌঁছে যাবে। 

সিপিএ মার্কেটিং কিভাবে শুরু করব?

সিপিএ মার্কেটিং শুরু করার জন্য অবশ্যই আপনাকে যে সকল কোম্পানির সিপিএ মার্কেটিং নেটওয়ার্ক আছে। তাদের সাথে আপনাকে যুক্ত হতে হবে। তবে বর্তমান সময়ে অধিকাংশ সিপিএ নেটওয়ার্ক সম্পূর্ণ ভুয়া। কিন্তু এর মধ্যেও অনেক নির্ভরযোগ্য সিপিএ নেটওয়ার্ক কোম্পানি রয়েছে।
CPAgrip, Adworkmedia, CPALead। এই তিনটি সিপিএ মার্কেটিং নেটওয়ার্কের মাধ্যমে আপনি টাকা আয় করতে পারবেন। এজন্য যেকোনো একটি ওয়েবসাইটের সর্বপ্রথম একাউন্ট তৈরি করতে হবে। অ্যাকাউন্ট তৈরি করা অনেক সহজ একটি কাজ। আপনি নিজেই এটা পারবেন। 
একাউন্ট তৈরি করার পর কোন নিশ/ক্যাটাগরির উপর আপনি সিপিএ মার্কেটিং করতে চাচ্ছেন তা সিলেক্ট করতে হবে। তারপর সেই ক্যাটাগরিতে যে অফার নিয়ে কাজ করতে চান। সেই অফারে ক্লিক করুন।
সর্বশেষ Share Affiliate Link To Earn লিংকটি কপি করুন। তারপর সেই লিঙ্ক বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে আপনাকে শেয়ার করতে হবে। 
শেষ কথা
আশা করি, সিপিএ মার্কেটিং কি ও কিভাবে শুরু করতে হবে তা জানতে পেরেছেন। বর্তমান সময়ে সিপিএ মার্কেটিং খুবই প্রভাবশালী ও জনপ্রিয় একটি পেশা। তাই আপনি যদি ভালোভাবে সিপিএ মার্কেটিং শিখতে পারেন। তাহলে সিপিএ মার্কেটিং থেকে অনেক টাকা আয় করতে পারবেন। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *